ই-পেপার বাংলা কনভার্টার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ৪ আশ্বিন ১৪৩১
ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: নতুন কোনো ইটাভাটার অনুমতি নয়, ৩ হাজার ৪৯১ টি অবৈধ ইটভাটা বন্ধ করা হবে: পরিবেশ উপদেষ্টা      রাজধানীতে তীব্র যানজটে নাকাল নগরবাসী      নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াতের নির্দেশে বেনাপোল বন্দর পরিদর্শনে তদন্ত কমিটি      সাভার মডেল থানায় শেখ হাসিনা ও শেখ রেহানার বিরুদ্ধে আরো দুটি হত্যা মামলা      নেত্রকোনায় বিএনপির দুই পক্ষের সংঘর্ষে আহত অর্ধশত      




প্রো-ভিসি নিয়োগ চায় হাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা
হাবিপ্রবি সংবাদদাতা
Published : Thursday, 19 September, 2024 at 11:45 AM
বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার দুই যুগ পার হলেও প্রো-ভিসি পায়নি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। সম্প্রতি প্রো-ভিসি নিয়োগের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

প্রো-ভিসি নিয়োগ সম্পর্কিত হাবিপ্রবি বিশ্ববিদ্যালয় আইন (২০০১) এর ১০(৩) ধারায় বলা হয়েছে, ভাইস-চ্যান্সেলরের পদ শূন্য হইলে কিংবা ছুটি, অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোন কারণে তিনি তাঁহার দায়িত্ব পালনে অসমর্থ হইলে, শূন্য পদে নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর কার্যভার গ্রহণ না করা পর্যন্ত কিংবা ভাইস-চ্যান্সেলর পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত চ্যান্সেলরের ভিন্নরূপ সিদ্ধান্ত না থাকা সাপেক্ষে প্রো-ভাইস-চ্যান্সেলর ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালন করিবেন৷ ১২(১) ধারায় বলা হয়েছে, চ্যান্সেলর প্রয়োজনবোধে, ততকর্তৃক নির্ধারিত শর্তে, চার বৎসর মেয়াদের জন্য একজন শিক্ষাবিদ কে প্রো-ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করিবেন।

প্রো-ভিসি নিয়োগের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ২০ ব্যাচের শিক্ষার্থী মোরশেদুল ইসলাম ইমন বলেন, "সুস্পষ্ট আইন থাকলেও কোনো আচার্যই কখনো হাবিপ্রবিতে প্রো-ভিসি পদে কাউকে নিয়োগ দেওয়ার প্রয়োজনবোধ করেননি। সম্ভবত প্রো-ভিসি না থাকলে মূল উপাচার্যের ক্ষমতা নিজের হাতে কুক্ষিগত রাখতে সহজ হয়৷ আমি মনে করি, একজন যোগ্য শিক্ষাবিদকে প্রো-ভিসি হিসেবে নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কাজের গতি বাড়বে। আর বাস্তবিক প্রয়োজন না থাকলে তো এই পদটি আইনে রাখারও প্রয়োজন ছিলো না। 

বিশ্ববিদ্যালয়ের ২১ ব্যাচের কয়েকজন শিক্ষার্থী জানান, অনেক বিশ্ববিদ্যালয়ে একাধিক প্রো-ভিসি আছেন। হাবিপ্রবিতে সেশনজট ও বিভিন্ন প্রশাসনিক জটিলতা কমাতে এবং শিক্ষার মান বৃদ্ধিতে এই পদটির শূন্যস্থান পূরণ করা এখন সময়ের দাবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগের অধ্যাপক ড. মারুফ আহমেদ বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে গতিশীল রাখতে ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারারের ভুমিকা রয়েছে। এক্ষেত্রে নিজ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের মধ্যে যারা সৎ, যোগ্য ও ইয়াং ডাইনামিক এবং শিক্ষার্থীবান্ধব কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত তাদের মধ্য থেকে এই তিনটি পদে নিয়োগ প্রদান করলে বিশ্ববিদ্যালয়ের সবার জন্য ভালো হয়। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]