ই-পেপার বাংলা কনভার্টার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ৪ আশ্বিন ১৪৩১
ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: রাজধানীতে তীব্র যানজটে নাকাল নগরবাসী      নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াতের নির্দেশে বেনাপোল বন্দর পরিদর্শনে তদন্ত কমিটি      সাভার মডেল থানায় শেখ হাসিনা ও শেখ রেহানার বিরুদ্ধে আরো দুটি হত্যা মামলা      নেত্রকোনায় বিএনপির দুই পক্ষের সংঘর্ষে আহত অর্ধশত      




কলাপাড়ায় ভূমি অধিগ্রহন ক্ষতিগ্রস্থদের মানববন্ধন
কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা
Published : Wednesday, 18 September, 2024 at 5:15 PM
১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ প্রকল্পে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ ১৩০ পরিবারের সদস্যদের চাকুরি, বিদ্যুৎ বিক্রির লভ্যাংশ প্রদান, বাড়ির দলিল হস্তান্তর সহ ৭ টি দাবিতে মানব বন্ধন করেন। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে স্বপ্নের ঠিকানা আবাসনের বাংলাদেশ চায়না টেকনিক্যাল ইনস্টিটিউট প্রাঙ্গনে ঘন্টাব্যাপী মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

মানব বন্ধনে ভূক্তভোগী বক্তারা বলেন, ২০১৪ সালে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য জমি অধিগ্রহনের সময় জমির তিনগুন মূল্য প্রদান, ক্ষতিগ্রস্থ প্রত্যেক পরিবারের সদস্যদের যোগ্যতার ভিত্তিতে চাকরি প্রদান,  উৎপাদিত বিদ্যুৎ বিক্রির ০.০৩ শতাংশ লভ্যাংশ প্রদান, জমি ও বাড়ির দলিল হস্তান্তরের আশ্বাস আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তারা জমি-জমা ঘরবাড়ি ও পেশা হারিয়ে বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন। স্বপ্নের ঠিকানায় তাদের যে ঘর দেয়া হয়েছে তা এখন জরাজীর্ন, নেই বিশুদ্ধ পানির ও পয়ঃনিস্কাশন ব্যাবস্থা। এরফলে সেখানে বসবাস করা তাদের জন্য কষ্টকর হয়ে উঠেছে। কর্মসংস্থান না থাকার কারণে তারা অর্ধাহারে অনাহার ও দিন কাটাচ্ছেন। ৭২ ঘন্টার মধ্যে তাদের দাবি না মানা হলে কঠোর কর্মসূচী ঘোষনার হুশিয়ারী দেন ভূক্তভোগীরা।  

ভূক্তভেগীদের  দাবিগুলো হলো, কোটায় নয় অগ্রাধিকার ভিত্তিতে যোগ্যতা অনুযায়ী ১৩০ পরিবার থেকে নূন্যতম একজনকে বিসিপিসিএল কোম্পানিতে সরাসরি স্থায়ী চাকুরী দিতে হবে। উৎপাদিত বিদ্যুতের প্রতি ইউনিট বিক্রিয়ের শতকরা ০.০৩ পয়সা ক্ষতিগ্রস্থ ১৩০ পরিবারকে দেওয়ার কথা ছিল সেটা বুঝিয়ে দিতে হবে। পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে অধিগ্রহণে মূল্যের চেয়ে তিনগুন টাকা দেওয়ার কথা থাকলেও কর্তৃপক্ষদের গুণ টাকা দেয় বাকি দেড়গুণ টাকা সকল ভূমি দাতাদের বুঝিয়ে দিতে হবে। স্বপ্নের ঠিকানা আবাসন প্রকল্পের সবাইকে স্থায়ী দলিল আগামী অক্টোবর মাসের মধ্যে দিতে হবে। দূর্নীতির সাথে জড়িত প্রজেক্ট এম ডি এ এম খোরশেদুল আলম ও পিডি শাহ আব্দুল মাওলা হেলাল কে পদত্যাগ করতে হবে এবং প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তাদের নিজস্ব আত্মীয় ও চুক্তিভিত্তিক নিয়োগকৃত সকল কর্মকর্তাদের বাতিল ও অপসারণ করতে হবে। ১৩০ পরিবারের জন্য বিশুদ্ধ খাবার ও পানীর ট্যাংকি করে সাপ্লাইয়ের ব্যবস্থা দ্রুত সময়ের মধ্যে করতে হবে। সকল দাবী মেনে লিখিত ষ্টেটমেন্ট দিতে হবে।

এবিষয়ে জেলা প্রশাসক আবু হাসনাত মো: আরেফিন ভূক্তভোগীদের লিখিত অভিযোগের ভিত্তিতে ব্যাবস্থা গ্রহনের আশ্বাস দেন।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]