ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




নিউ ইয়র্কে ইহুদি সেন্টারে সন্ত্রাসী হামলার পরিকল্পনারী পাকিস্তানি যুবক গ্রেপ্তার
কৌশলী ইমা, নিউ ইয়র্ক থেকে
Published : Saturday, 7 September, 2024 at 1:15 PM
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে ব্যাপক হামলা চালানোর পরিকল্পনার দায়ে কানাডায় একজন পাকিস্তানি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। আগামী ৭ অক্টোবর বা ১১ অক্টোবর ব্রুকলিনের এক ইহুদি সেন্টারে হামলার পরিকল্পনা ছিল ২০ বছর বয়সী পাকিস্তানি নাগরিকে মুহাম্মদ শাহজেব খান ওরফে শাহজেব জাদুন। নিউ ইয়র্কের দক্ষিণ জেলায় দায়ের করা একটি অভিযোগের প্রেক্ষিতে ৪ সেপ্টেম্বর কানাডায় তাকে গ্রেপ্তার করা হয়৷ খানের বিরুদ্ধে একটি মনোনীত বিদেশী সন্ত্রাসী সংগঠন (এফটিও), ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড আল-শাম (আইএসআইএস)কে বস্তুগত সহায়তা এবং সংস্থান দেওয়ার চেষ্টা করার অভিযোগ আনা হয়েছিল।

অ্যাটর্নি জেনারেল মেরিক বি. গারল্যান্ড বলেছেন, আসামী এই বছরের ৭ই অক্টোবরের দিকে আইএসআইএস-এর নামে যতটা সম্ভব ইহুদি লোককে হত্যা করার বিবৃত লক্ষ্য নিয়ে নিউ ইয়র্ক সিটিতে একটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিল বলে অভিযোগ করা হয়েছে৷ এফবিআই-এর তদন্তমূলক কাজের জন্য ধন্যবাদ জানিয়ে কানাডিয়ান আইন প্রয়োগকারী অংশীদারদের দ্রুত পদক্ষেপে আসামীকে হেফাজতে নেওয়া হয়।

মেরিক বলেন, যেমনটি আমি গতকাল কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রীকে বলেছি, আমরা আমাদের কানাডিয়ান অংশীদারদের এই বিষয়ে তাদের সমালোচনামূলক আইন প্রয়োগকারী পদক্ষেপের জন্য গভীরভাবে কৃতজ্ঞ। ইহুদি সম্প্রদায়গুলি এই দেশের সমস্ত সম্প্রদায়ের মতো ভয় পাওয়ার দরকার নেই যে তারা একটি ঘৃণা-ইন্ধিত সন্ত্রাসী হামলার দ্বারা লক্ষ্যবস্তু হবে৷ আইএসআইএস এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠন এবং তাদের সমর্থকদের দ্বারা সৃষ্ট হুমকি মোকাবেলায় বিচার বিভাগ আমাদের দেশীয় এবং আন্তর্জাতিক অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে। “ইসরায়েলে হামাসের ভয়াবহ হামলার প্রায় এক বছর পর অভিযুক্ত ব্যক্তি এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে ইহুদিদের হত্যা করার জন্য সংকল্পবদ্ধ ছিল। এই তদন্তের নেতৃত্বে ছিল এফবিআই। আমি গর্বিত যে এফবিআই দল এবং আমাদের অংশীদাররা খানের পরিকল্পনাকে বাধাগ্রস্ত করার জন্য দুর্দান্ত কাজ করেছে।

এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে বলেন, যারা আইএসআইএস বা অন্যান্য সন্ত্রাসী সংগঠনের নামে সহিংসতা করতে চায় তাদের তদন্ত ও জবাবদিহি করতে এফবিআই আমাদের অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা এফবিআই-এর সর্বোচ্চ অগ্রাধিকার।

অভিযোগ করা হয়েছে, কানাডায় বসবাসকারী খান কানাডা থেকে নিউ ইয়র্ক সিটিতে যাওয়ার চেষ্টা করেছিলেন, যেখানে তিনি ব্রুকলিনের একটি ইহুদি কেন্দ্রে আইএসআইএসের সমর্থনে ব্যাপক গুলি চালানোর জন্য স্বয়ংক্রিয় এবং আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করার ইচ্ছা করেছিলেন। খান সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা শুরু করেন এবং ২০২৩ সালের নভেম্বরে বা তার কাছাকাছি সময়ে আইএসআইএস-এর প্রতি তার সমর্থন সম্পর্কে একটি এনক্রিপ্ট করা মেসেজিং অ্যাপ্লিকেশনে অন্যদের সাথে যোগাযোগ করতে শুরু করেন, যখন অন্যান্য জিনিসের মধ্যে খান আইএসআইএসের প্রচার ভিডিও এবং সাহিত্য বিতরণ করেছিলেন।

পরবর্তীকালে খান দুজন গোপন আইন প্রয়োগকারী কর্মকর্তার (সম্মিলিতভাবে, ইউসি) সাথে যোগাযোগ শুরু করেন।

সেই কথোপকথনের সময় খান নিশ্চিত করেছেন যে তিনি এবং মার্কিন ভিত্তিক আইএসআইএস সমর্থক (অ্যাসোসিয়েট-১) একটি নির্দিষ্ট মার্কিন শহরে (সিটি-১) হামলা চালানোর পরিকল্পনা করছেন। অন্যান্য বিষয়ের মধ্যে খান বলেছিলেন যে তিনি ইসরায়েলি ইহুদি চাবাদগুলিকে লক্ষ্য করার জন্য এআর-স্টাইলের রাইফেল ব্যবহার করে সিটি-১-এ একটি "সমন্বিত আক্রমণ" চালানোর জন্য আইএসআইএস সমর্থকদের "একটি প্রকৃত অফলাইন সেল" তৈরি করার সক্রিয়ভাবে চেষ্টা করছেন।

পরবর্তী কথোপকথনের সময় খান বারবার ইউসি-কে নির্দেশ দিয়েছিলেন যে আক্রমণ চালানোর জন্য এআর-স্টাইলের অ্যাসল্ট রাইফেল, গোলাবারুদ এবং অন্যান্য উপকরণ পেতে, এবং সিটি-১-এর নির্দিষ্ট স্থানগুলি চিহ্নিত করে যেখানে হামলা হবে। হামলা চালানোর জন্য তিনি কীভাবে কানাডা থেকে সীমান্ত পেরিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন সে সম্পর্কেও খান বিস্তারিত জানিয়েছেন। ইউসিগুলির সাথে এই কথোপকথনের সময়, খান জোর দিয়েছিলেন যে অক্টোবর ৭ এবং ১১ ইহুদিদের টার্গেট করার জন্য সেরা দিন" কারণ ৭ অক্টোবর তাদের অবশ্যই কিছু প্রতিবাদ হবে এবং ১১ অক্টোবর। খান সিটি-১ থেকে নিউ ইয়র্ক সিটিতে তার টার্গেটের অবস্থান পরিবর্তন করেন। প্রাথমিকভাবে নিউ ইয়র্ক সিটির কিছু আশেপাশের এলাকা ইউসি-তে পরামর্শ দেওয়ার পর, খান ব্রুকলিনে, নিউ ইয়র্কের ইহুদি কেন্দ্র অবস্থান-১-কে লক্ষ্য করার সিদ্ধান্ত নেন। খান ইউসি-কে বলেছিলেন যে তিনি ৭ অক্টোবর, ২০২৪-এ বা আশেপাশে এই হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন। যেটিকে খান ইস্রায়েলে হামাসের নৃশংস সন্ত্রাসী হামলার এক বছর পূর্তি হিসাবে স্বীকৃতি দিয়েছেন। একটি মনোনীত এটিও, যা ৭ অক্টোবর।

২০২৩ ইস্রায়েলে সহিংস, বড় আকারের সন্ত্রাসী হামলার তরঙ্গ শুরু করেছে। নিউ ইয়র্ক সিটিকে তার টার্গেট অবস্থান হিসেবে বেছে নেওয়ার সমর্থনে, খান গর্ব করেছিলেন যে "নিউ ইয়র্ক ইহুদিদের টার্গেট করার জন্য নিখুঁত" কারণ এটি আমেরিকায় সবচেয়ে বেশি ইহুদি জনসংখ্যা। যদি আমরা আক্রমণ না করি আমরা সহজেই অনেক ইহুদিদের র‍্যাক আপ করতে পারি।

খান ঘোষণা করেছিলেন যে "আমরা তাদের জবাই করার জন্য এনওয়াইসি যাচ্ছি এবং লোকেশন-১ এর ভিতরের নির্দিষ্ট এলাকার একটি ছবি পাঠান যেখানে তিনি হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]