ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




আনন্দের বন্যায় ভাসছেন নিউ ইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজের শিক্ষার্থীরা
কৌশলী ইমা, যুক্তরাষ্ট্র থেকে
Published : Thursday, 29 February, 2024 at 1:13 PM
আসছে বসন্ত সেমিস্টারের ঐতিহাসিক উপহার পেয়ে আনন্দের বন্যায় ভাসছেন নিউ ইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের শিক্ষার্থীরা। এ কলেজে রুথ এল. গোটেসম্যান নামের ধনাঢ্য এক নারী একাই ১০০ কোটি ডলার দান করেছেন। এর ফলে এখানে আগস্ট থেকে যত শিক্ষার্থী পড়াশোনা করবেন তাদের টিউশন ফি বাতিল করে দেবে কর্তৃপক্ষ।

এই অনুদান পাওয়ার পর এমন সিদ্ধান্ত নিয়েছে আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের মূল প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো যে পরিমাণ দান পেয়েছে তার মধ্যে একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই মেডিকেল স্কুল সবচেয়ে বড় অংকের অর্থ পেল। এর ফলে ডিসকাউন্ট দেয়া হয় না এমন বার্ষিক প্রায় ৬০ হাজার ডলার টিউশন ফি এখন শূন্য হয়ে যাচ্ছে।

ওই মেডিকেল স্কুল এবং এর সঙ্গে সংশ্লিষ্ট মন্টেফিওর মেডিকেল সেন্টার হাসপাতাল অবস্থিত নিউ ইয়র্কের সবচেয়ে দরিদ্র বরোগুলোর অন্যতম ব্রোঙ্কসে। এই এলাকায় স্বাস্থ্যগত বিষয়টি রাজ্যের মধ্যে সবচেয়ে খারাপ। টিউশন ফি শূন্য করে দেয়ার ঘোষণার একটি ক্লিপ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে সেঁটে দেয়া হয়েছে। পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। দেখা গেছে এমন ঘোষণার পর একটি অডিটোরিয়ামে শিক্ষার্থীরা আনন্দের বন্যায় ভেসে যাচ্ছেন। তারা আনন্দে চিৎকার করছেন। উল্লাসে ফেটে পড়ছেন। এ উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হচ্ছেন তারা।

সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, আইনস্টাইন বোর্ড অব স্ট্রাস্টি এবং মন্টেফিওর হেলথ সিস্টেমের পরিচালনা পরিষদের সদস্য রুথ এল. গোটেসম্যান ইডি.ডি এই বিশাল অংকের অর্থ দিয়েছেন আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনকে। তার এই ঐতিহাসিক উপহারের ফলে এটা নিশ্চিত করা হবে যে, আইনস্টাইনের কোনো শিক্ষার্থীর আর টিউশন ফি দিতে হবে না। বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে চতুর্থ বর্ষের যেসব শিক্ষার্থী আছেন তাদের সবাইকে এ বছর বসন্ত সেমিস্টারের ফি দিতে হবে। আগস্ট থেকে ভবিষ্যত সব শিক্ষার্থী পাবেন ফ্রি টিউশন। ৯৩ বছর বয়সী এই নারী আইনস্টাইনের শিশুরোগ বিষয়ক সাবেক একজন ক্লিনিক্যাল প্রফেসর এবং ওয়াল স্ট্রিটের একজন সাবেক ফাইন্যান্সার ডেভিড গোটেসম্যানের স্ত্রী। 





আরও খবর


সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]