ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




ইউজিসির নতুন চেয়ারম্যান শিক্ষাবিদ এস এম এ ফায়েজ
দ্রুতই কাটছে ‘অচলাবস্থা
নাজিউর রহমান সোহেল :
Published : Thursday, 5 September, 2024 at 1:58 PM, Update: 05.09.2024 2:47:50 PM
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এস এম এ ফায়েজ (সৈয়দ মুহাম্মদ আবদুল ফায়েজ)। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস আগামী চার বছরের জন্য তাঁকে এ পদে নিয়োগ দিয়েছেন। প্রধান উপদেষ্টার কার্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানিয়েছে, অধ্যাপক ফায়েজকে ইউজিসির চেয়ারম্যান নিয়োগ দিতে গত ৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রস্তাব প্রধান উপদেস্টার কাছে পাঠানো হয়। গতকাল বুধবার রাতে এ সংক্রান্ত পাঠানো নোটে অনুমোদন দেন প্রধান উপদেষ্টা। আজ তিন শর্তে তাঁর নিয়োগ আদেশ জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, দেশে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর গত ১১ অগাস্ট চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক কাজী শহীদুল্লাহ পদত্যাগ করেন। পতিত শেখ হাসিনা সরকারের আমলে নিয়োগ পাওয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সংখ্যাতিরিক্ত অধ্যাপক কাজী শহীদুল্লাহ অসুস্থতাজনিত কারণ দেখিয়ে গত এক বছর ধরেই তিনি দেশের বাইরে আছেন। অধ্যাপক কাজী শহীদুল্লাহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য থাকাকালীন তার বিরুদ্ধে নিয়োগ-পদোন্নতিসহ নানা দুর্নীতির অভিযোগ উঠেছিল। তার ভাই আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সাবেক সদস্য কাজী জাফর উল্লাহ। নতুন চেয়ারম্যানের নিয়োগ অনুমোদনের ফলে এই পদে স্থলাভিষিক্ত হলেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ হিসেবে পরিচিত এস এম এ ফায়েজ।

সূত্র জানিয়েছে, আগামী চার বছরের জন্য তাঁকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে। তাঁর এই নিয়োগ যোগদানের তারিখ থেকে কার্যকর ধরা হবে। প্রচলিত বিধি অনুযায়ী তিনি বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুবিধা পাবেন। নতুন চেয়ারম্যান অধ্যাপক ফায়েজ বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের ৬ষ্ঠতম সাবেক চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৬তম উপাচার্য ছিলেন। 

জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বাধীন জোট সরকারের আমলে ২০০২ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৬তম উপাচার্য পদে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত এই অধ্যাপক। বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আচার্য ও রাষ্ট্রপতি ড. ইয়াজ উদ্দিন আহমেদ তাকে এ নিয়োগ দেন। ২০০২ সালের ২৩ সেপ্টেম্বর উপাচার্য হিসেবে সাময়িক সময়ের জন্য নিয়োগ পেয়ে দীর্ঘ ৬ বছর ধরে এ গুরু দায়িত্ব পালন করেন তিনি। এর আগে ড. ফায়েজ ‘বাংলাদেশ সরকারি কর্ম কমিশন’-এর ষষ্ঠ চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৯৩ সালের ৭ মার্চ থেকে ৫ মার্চ ১৯৯৮ সাল পর্যন্ত পাঁচ বছর পর্যন্ত দায়িত্ব পালন করেন। 

ইউজিসির ‘অচলাবস্থা’ দ্রুত কাটবে
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ইউজিসিতে সৃষ্ট অচলাবস্থা খুব শিগরিগই কাটবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তারা। তারা মনে করছেন, নতুন চেয়ারম্যানের নিয়োগের বিষয়টি নিশ্চিত হলে তিনি দায়িত্ব গ্রহণের পর এই সংকট কাটানোর উদ্যোগ নেবেন। 

জানা যায়, গত ৫ আগস্টের পর মাত্র দুবার অফিসে এসেছেন ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ আলমগীর। আর ১২ অগাস্টের পর একবারও আসেননি। কারণ, তার পদত্যাগের জন্য আন্দোলন করছেন বৈষম্যবিরোধী প্রকৌশলী পরিষদ ও ইউজিসির কর্মকর্তারা। এরপর সর্বশেষ গত রোববার তারা শিক্ষা উপদেষ্টা ও ইউজিসি সচিবের কাছে প্রফেসর আলমগীরকে অপসারণে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন। এরপর থেকে ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছাড়াও পূর্ণকালীন পাঁচ সদস্যদের অফিস করা নিয়ে তীব্র আতঙ্ক তৈরি হয়।
জানা যায়, ইউজিসিতে একজন চেয়ারম্যান এবং পাঁচজন পূর্ণকালীন সদস্য রয়েছেন। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর গত ১১ অগাস্ট চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক কাজী শহীদুল্লাহ পদত্যাগ করেন। পতিত শেখ হাসিনার সরকারের আমলে নিয়োগ পাওয়া অধ্যাপক কাজী শহীদুল্লাহ অসুস্থতাজনিত কারণ দেখিয়ে গত এক বছর ধরেই তিনি দেশের বাইরে আছেন।

ওই সময় থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে কাজ করে আসা ইউজিসির পূর্ণকালীন পাঁচ সদস্যের একজন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুহাম্মদ আলমগীরকে ২৭ অগাস্ট পুনরায় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর থেকে মূলত ইউজিসিতে অচলাবস্থা বেশি তৈরি হয়। 

ইউজিসির বাকি সদস্যরা হলেন- ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়ো কেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক হাসিনা খান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মো. জাকির হোসেন। এর মধ্যে বিশ্বজিৎ চন্দ্র চন্দের চার বছরের মেয়াদ গত সোমবার শেষ হয়েছে। সরকার পতনের পর বিশ্বজিৎ চন্দ্র চন্দ ও মো. সাজ্জাদ হোসেন আর অফিসে আসেননি। তবে অধ্যাপক হাসিনা খান ও অধ্যাপক জাকির হোসেনকে মাঝেমধ্যে অফিস করলেও গত সোমবার (২ সেপ্টেম্বর) মহামান্য রাষ্ট্রপতির কাছে ইউজিসির সদস্য অধ্যাপক হাসিনা খান পদত্যাগপত্র দেন। অধ্যাপক হাসিনা স্বাক্ষরিত একটি পদত্যাগপত্র শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে পাঠানোর জন্য অনুরোধ করেন ইউজিসির এই সদস্য।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]