ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




স্বাধীনতার ৫৩ বছরেও মুক্তিযোদ্ধাদের ভাতা থেকে বঞ্চিত মৃনাল চক্রবর্তী
মোংলা সংবাদদাতা
Published : Saturday, 7 September, 2024 at 1:51 PM
বাগেরহাট জেলার রামপাল উপজেলার বাঁশতলী ইউনিয়নের ডাকরা এলাকার কুমুদ চক্রবর্তীর কৃতি সন্তান মৃনাল চক্রবর্তী (৭৩) স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেলেও সকল প্রকার ভাতা থেকে সুবিধা বঞ্চিত। ১৯৭১ সনে রজ্জবআলী কর্তৃক হত্যাকাণ্ডের শিকার মৃণাল চক্রবর্তীর পিতা সহ একই পরিবারের ছয়জন।

মুক্তিযোদ্ধা মৃণাল চক্রবর্তী ৯ নং সেক্টর মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার অতীন্দ্রনাথ হালদার ও ক্যাম্প কমান্ডার নির্মলেন্দু রায়ের টিমে সক্রিয় যোদ্ধা হিসেবে মোংলার বৈদ্যমারি, জঙ্গল এলাকা, লক্ষীখালী সাধুর বাড়ি, সোনাইলতলা, রামপালের বেতকাটায় যুদ্ধকালীন সময়  কাজ করেন। তৎকালীন পালিয়ে আসা পশ্চিম পাকিস্তানের মিলিটারি টি আহমেদের  কাছ থেকে রাইফেল, এসএলর, এসএনজি পরিচালনা শেখে।

মুক্তিযোদ্ধা মিনাল চক্রবর্তী রামপাল মুক্তিযোদ্ধা সংসদের সদস্য হয়েও এযাবৎকাল পর্যন্ত মুক্তিযোদ্ধাদের সকল সুবিধা ভাতা থেকে বঞ্চিত।

বীর মুক্তিযোদ্ধা মিনাল চক্রবর্তী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক মুজিব বাহিনীর আঞ্চলিক অধিনায়ক তোফায়েল আহমেদ স্বাক্ষরিত স্বাধীনতা সময়ের সনদপত্র রয়েছে তার। যাহার ক্রমিক নং -৪৫৫১৫। ১৯৭১ সালের ২১শে মে মুক্তিযুদ্ধ চলাকালে পাক বাহিনীর দোসরদের দ্বারা ডাকরায় সংগঠিত গণহত্যায় নিহত শহীদদের স্মরণে বিশেষ স্মরণিকা (ইতিহাস কথা কয়) ২১শে মে ২০০০ সনে ছাপা হওয়া বইটিতে মোংলা থানার মুক্তিযোদ্ধাদের পরিচিতি বইটিতে আমার নাম ও ছবিসহ প্রকাশ রয়েছে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল কর্তৃক প্রেরিত রামপাল উপজেলা প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি শেখ আব্দুল জলিল স্বাক্ষরিত ৭ নং পেরিখালী ইউনিয়ন ডাকরা গ্রামের একজন মাত্র মুক্তিযোদ্ধা হিসেবে সেখানে আমার নাম রয়েছে।

তিনি আরোও বলেন, মুক্তিযুদ্ধ সংঘটিত হওয়ার সেই ভোটার সূচক সকল তালিকায় তালিকাভুক্ত হই। এরপর সকল তালিকার জন্য আমি ফরম ফিলাপ করে আসছি। বর্তমানে আমি মোংলায় বঙ্গবন্ধু সড়কে বসবাস করি। আমি একটু হারমোনিয়ামের কাজ করে বর্তমানে আমার সংসার জীবন পরিচালনা করছি। মোংলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদে আমাকে তালিকাভুক্ত করার জন্য অনেকবার আবেদন করি কিন্তু ব্যর্থ হয়ে আমি আবার রামপাল চলে যাই। এরপর সেখানে লিস্টেড হই এবং সেই থেকে আমি ২০২৩ সাল পর্যন্ত মন্ত্রণালয় চিঠি পাই। কিন্তু সরকারি সকল সুবিধা ভাতা পাওয়ার জন্য আমি আবেদন জানালে বর্তমান রামপাল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কয়েকজনকে ৬ লক্ষ টাকা উৎকোচ না দিলে ফাইনালি কোন কাগজপত্র আমাকে প্রদান করা হবে না বলে জানান ৯ নং সেক্টর মুজিব বাহিনী অতীন্দ্রনাথ হালদার। তিনি আরো বলেন আমি একজন বীর মুক্তিযোদ্ধা হয়েও এরকম হয়রানির শিকারের প্রতিবাদে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারের নিকট সুষ্ঠু বিচার প্রক্রিয়ার দাবি জানাই।

এ ব্যাপারে ৯ নং সেক্টর মুজিব বাহিনী অতীন্দ্রনাথ হালদারের  কাছে জানতে চাইলে তিনি বলেন, মিনাল চক্রবর্তী আমার শ্রদ্ধেয়  মুক্তিযোদ্ধা একজন। সে একজন সঠিক মুক্তিযোদ্ধা। তার সকল যাচাই-বাছাই তো সবকিছুই সঠিক আছে। শুনেছি এখন পয়সা কড়ি না দিলে নাকি কিছু হয় না। এখন কি আর বলবো পয়সা কড়ি আমরা দিতেও পারিনা আর ওই লাইনও আমরা বুঝিনা। তার সকল কাগজপত্র সবকিছুই সঠিক আছে। কিন্তু সে একজন সঠিক মুক্তিযোদ্ধা হওয়া সত্ত্বেও কেন যে সকল সুবিধা থেকে বঞ্চিত তা আমার বোধগম্য নয়।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]