ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




চালু হয়েছে থানা, তবে শুরু হয়নি পুরোদমে কার্যক্রম
শাকিল আহমেদ
Published : Wednesday, 14 August, 2024 at 11:58 AM
ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে শেখ হাসিনার পতনের পর চাপে পড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সরকার পতনের পরপরই ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় চালানো হয় হামলা, করা হয় ভাঙচুর-অগ্নিসংযোগ। পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করলে থানা থেকে পালিয়ে যায় পুলিশ। এরপর প্রায় সাপ্তাহ খানেক বন্ধ থাকে কার্যক্রম। তবে গত শুক্রবার থেকে ঢাকা মহানগরীর অর্ধেকের বেশি থানা আবার চালু হলেও এখনো পুরোদমে কাজ করতে পারছে না পুলিশ। এদিকে নতুন আইজিপি গত ৮ আগস্ট সন্ধ্যার মধ্যে সব পুলিশ সদস্যকে নিজ নিজ কর্মস্থলে যোগদানের আহ্বান জানালেও তাতে তেমনটা সাড়া মেলেনি। পরবর্তীতে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠকের পর পুলিশ কর্মস্থলে ফিরতে শুরু করে। এরপর গতকাল মঙ্গলবার নাগাদ ঢাকা শহরের অধিকাংশ থানা আবার চালু হয়। তবে এখনো পুরোদমে কাজ করতে পারছে না পুলিশ। কারণ ছাত্র-জনতার দেওয়া আগুনে থানাগুলোতে মামলার আলামতসহ পুড়ে যায় গুরুত্বপূর্ণ কাগজপত্র, ল্যাপটপ ও কম্পিউটার। ফলে পুলিশ এখন থানা সংস্কারের কাজে ব্যস্ত। 

গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর মোহাম্মদপুর থানায় গিয়ে দেখা যায়, অনেক উৎসুক মানুষ ভিড় করছেন থানাটির সামনে। গেটে দাঁড়িয়ে আছেন কয়েকজন সেনা সদস্য। তারা পরিচয় ছাড়া কাউকে ভেতরে ঢুকতে দিচ্ছেন না। পরিচয় দিয়ে ভেতরে ঢুকতে দেখা যায় থানার ভেতরে পুড়ে যাওয়া বিভিন্ন মালামাল শিক্ষার্থীরা বের করছেন। থানার বারান্দা হয়ে ওসির রুমে যেতে চোখে পড়ল ডিউটি অফিসারের কক্ষটি। সেটি আর চেনার মতো পরিবেশ নেই। বেঞ্চ চেয়ার টেবিল যাবতীয় কাগজপত্র পড়ে গেছে। ওসির রুমও তছনছ হয়ে গেছে। এমন অবস্থার মধ্যেই ভেতরে দুটি চেয়ার ও একটি ছোট টেবিল বসিয়ে কাগজে কী যেন লিখছে পুলিশ সদস্য।

থানার কার্যক্রম কেমন চলছে জানতে চাইলে তারা বলেন, এখনো কাজ শুরু হয়নি। মামলাও হয়নি তেমন। তবে লোকজন আসছে। খোঁজখবর নিচ্ছে কবে থেকে পুরোদমে কার্যক্রম শুরু হবে। তারা আরও জানান, থানায় থাকা গুরুত্বপূর্ণ মামলার কপি, কম্পিউটার এবং অনেক জিনিসপত্র পুড়ে ছাই হয়ে গেছে। ফলে তারা এখন বসে বসে সময় কাটাচ্ছেন। তবে তাদের থানায় কোনো নিহত ব্যক্তি নেই। এটা তাদের জন্য বড় পাওয়া বলে মনে করেন তারা।

শুধু মোহাম্মদপুর থানা নয়, গত শুক্রবার থেকে ঢাকা মহানগর পুলিশের ৪৪ থানার মধ্যেই ২৯টি ইতোমধ্যে চালু হয়েছে। বাকিগুলো চালুর প্রক্রিয়া এখনো চলমান। তবে অধিকাংশ ক্ষতিগ্রস্ত থানায় পুলিশ সদস্যরা বসে বসে সময় কাটাচ্ছেন। অনেক ?গুরুত্বপূর্ণ কাগজপত্র তাদের কাছে নেই। ফলে মামলার তদন্ত তেমন করতে পারছেন না।

তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, আমাদের কার্যক্রম চালাচ্ছি। লোকজন এসে দুই একটি মামলা সাধারণ ডায়েরি করছে। এখনো অনেকে হয়তো তেমনভাবে জানে না থানার কার্যক্রম শুরু হয়েছে। তবে আমাদের সদস্যরা কাজ করছেন। মোহাম্মদ মহসিন জানান, তার থানায় ভাঙচুর হলেও তেমন কোনো জিনিস খোয়া যায়নি। এমনকী আহত-নিহতও নেই।

ডিএমপির তেজগাঁও জোনে থাকা থানাগুলো ক্ষতিগ্রস্ত হলেও কোনো পুলিশ হামলার শিকার হয়নি। বিষয়টি তাদের জন্য ইতিবাচক বলে মনে করছেন তারা। রাজধানীর ক্ষতিগ্রস্ত থানাগুলোর কার্যক্রম চালু করতে পুলিশকে সহায়তা করছে সেনাবাহিনী এবং আনসার সদস্যরা। তবে পুলিশ এখনো মাঠ পর্যায়ে জোরালোভাবে কাজ শুরু করতে পারেনি বাহিনীটি। 

সেবা দিচ্ছে ৯৯৯ : এদিকে পুলিশি সেবা চালুর নানা উদ্যোগের মধ্যে এক সপ্তাহ পর স্বাভাবিক হয়েছে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর কার্যক্রম। সরকার পতনের সঙ্গে সঙ্গে পুলিশি ব্যবস্থা যেমন ভেঙে পড়েছিল, তেমনই ভাটা পড়েছিল জরুরি সেবার হটলাইন কার্যক্রম। থানা পুলিশ মাঠে না থাকায় ৯৯৯ স্বল্প পরিসরে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিস সেবা চালু রেখেছিল। তবে তারা এখন দেশবাসীকে সেবা দিচ্ছে পুরোদমে। জানতে চাইলে ৯৯৯-এর পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার বলেন, সোমবার থেকেই আমাদের পুরোপুরি সেবা চালু হয়েছে। এখন একেবারে আগের মতোই স্বাভাবিক আছে। গত ৫ অগাস্ট পর্যন্ত আমাদের সব সেবা স্বাভাবিকই ছিল। কিন্তু ৬ অগাস্ট থেকে এ কয়দিন থানা পুলিশ না থাকায় আমাদের সেবা কিছুটা ব্যাহত হয়। গতকাল থেকে আমরা আবার স্বাভাবিকভাবে কার্যক্রম শুরু করেছি। 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]