ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




খোকন-তাপসের প্রভাব
নয় বছর ধরে অবহেলিত দক্ষিণ সিটির কর্মকর্তা-কর্মচারীরা
সাইদুল ইসলাম
Published : Wednesday, 14 August, 2024 at 11:52 AM
সরাসরি সরকার দলের কার্যক্রমের সাথে যুক্ত না থাকায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সাধারণ কর্মকর্তা-কর্মচারীরা নয় বছর ধরে অবহেলিত রয়েছেন। মূলত সাবেক মেয়র সাঈদ খোকনের দায়িত্বের পাঁচ বছর ও বর্তমান মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের চার বছর ধরে নানাভাবে বঞ্চনার শিকার তারা। শুধু তাই নয় বর্তমান প্রধান প্রকৌশলী আশিকুর রহমান ও সচিব আকরামুজ্জামান কর্তৃক নানাভাবে হয়রানিও শিকার তারা। এ জন্য প্রধান প্রকৌশলী ও সচিবকে দ্রুত অপসারণসহ স্বাভাবিক কাজকর্ম অব্যাহত রাখতে কর্পোরেশনে নতুন প্রশাসক নিয়োগ দেয়ার দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন করে আসছেন অবহেলিত কর্মকর্তা-কর্মচারীরা। দক্ষিণ সিটির কর্মকর্তা-কর্মচারীদের সাথে কথা বলে জানা গেছে, বিগত নয় বছর ধরে সাধারণ কর্মকর্তা-কর্মচারীদের সাথে অনেক অন্যায় এবং অত্যাচার করা হয়েছে। কিন্তু যারা সরকারি দলের সাথে যুক্ত ছিল তাদের নানাভাবে পদোন্নতিসহ সবধরনের সুযোগ সুবিধা দেয়া হয়েছে। নিরীহ কর্মকর্তা-কর্মচারীরা শুধু অবহেলিতই নয় অনেক ভালো ভালো কর্মকর্তা-কর্মচারীকে বিনা নোটিশে ও বিনা শোকজে চাকরি থেকে অপসারণ পর্যন্ত করা হয়েছে। এ জন্য মেয়রের পাশাপাশি দায়ী সচিব আকরামুজ্জামান ও মেয়র তাপস কর্তৃক নিয়োগপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান। অভিযোগ উঠেছে, বড় মাপের দুর্নীতিবাজ ও নানা অনিয়মের সাথে জড়িত দক্ষিণ সিটির প্রধান প্রকৌশলী আশিকুর রহমান। তার আতীত এবং বর্তমানের  সব অপকর্ম আড়াল করার জন্য তিনি সব সময় গণমাধ্যমকে এরিয়ে চলছেন। এমনকি অধীনস্থ প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মচারীদের অযাচিত হয়রানি করতেন এবং নানাভাবে চাপে রাখতেন বলে জানান প্রতিবাদী প্রকৌশলী ও কর্মকর্তারা। তার কারণে গুলিস্তান-যাত্রবাড়ি ফ্লাইওভারের কয়েশ কোটি টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয় দক্ষিণ সিটি। এই ফ্লাইওভার নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের ‘ওরিয়ন গ্রুপের স্বার্থ রক্ষায় তিনি সব সময় ব্যস্ত ছিলেন। যদিও সম্প্রতি মেয়র শেখ ফজলে নূর তাপসের হস্তক্ষেপে এই ফ্লাইওভার থেকে দক্ষিণ সিটি কিছু রাজস্ব পাচ্ছে।

একাধিক ভুক্তভোগী অভিযোগ করেছেন, সদ্য পদত্যাগীকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্টতার দোহাই দিয়ে এবং মেয়র তাপসকে ম্যানেজ করে অস্বাভাবিক ক্ষমতা দেখিয়েছে প্রধান প্রকৌশলী আশিকুর রহমান। ডিএসসিসিতে একক ক্ষমতার আদিপত্য বিস্তার করেছেন তিনি। অনেক ক্ষেত্রে প্রকৌশলী, কর্মকর্তা, কর্মচারীদের ওপর মেয়রের ক্ষমতা তিনি নিজেই প্রয়োগ করেন। তাকে সব ধরনের সহযোগিতা করেছেন সচিব আকরামুজ্জামান। এতদিন দক্ষিণ সিটির প্রকৌশলী, কর্মকর্তা, কর্মচারীরা তাদের নির্যাতন এবং হয়রানীমূলক বিভাগীয় মামলাসহ নানা নির্যাতন যন্ত্রণা সহ্য করলেও এখন সচিব ও প্রকৌশলীর অপসারণ ও নতুন প্রশাসক চেয়ে প্রতিবাদ ও বিক্ষোভ করছেন তারা। দুই কর্মকর্তাকে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের সময় দিয়েছেন বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা।

গতকাল সরেজমিন দেখা যায়, অবহেলিত কয়েকশ কর্মকর্তা ও কর্মচারী কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশিকুর রহমান ও সচিব আকরামুজ্জামানের বিরুদ্ধে একত্রিত হয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এই সময় তারা এই দুই কর্মকর্তারা দ্রুত অপসারণ চান। বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা বলেন, এই দুই কর্মকর্তা নজিরবিহীন দুর্নীতি ও অপকর্ম করেছেন। তারা বিনা কারণে অনেক কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করেছেন। তাদের অনিয়ম ও দুর্নীতির কারণে সিটি কর্পোরেশনের বিভিন্ন সেবা ব্যাহত হয়েছে। আমরা দ্রুত এ দুই কর্মকর্তার অপসারণ চাই। বেধে দেওয়া সময়ের মধ্যে দাবি পূরণ না হলে মশক নিধন ও পরিচ্ছন্নতার কাছ থেকে শুরু করে সকল সেবা বন্ধ করে দেবেন বলেও ঘোষণা দিয়েছেন তারা। এ বিষয়ে দক্ষিণ সিটির ফুড অ্যান্ড সেনিটেশন কর্মকর্তা ও বাংলাদেশ সিটি ও পৌর কর্মচারী ফেডারেশনের মহাসচিব এস এম মোশারফ হোসেন মিলন জানান,  বিগত দিনগুলোতে আমাদের নিরীহ কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নানাভাবে অন্যায় এবং অত্যাচার করা হয়েছে। অনেক নিরপরাধ ভালো ভালো কর্মচারীকে বিনা নোটিশে বিনা শোকজে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। এর সাথে জড়িত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান ও সচিব আকরামুজ্জামান। চার বছরের স্বৈরাচারী সচিব আকরামুজ্জামানের প্রতি ধিক্কার জানাই। এছাড়া, ধিক্কার জানাই মেয়র তাপস কর্তৃক নিয়োগপ্রাপ্ত তথাকথিত প্রধান প্রকৌশলী আশিকুর রহমানের প্রতি। তিনি বলেন, প্রধান প্রকৌশলী ও সচিবকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণ না করলে আমরা আরো কঠোর কর্মসূচি গ্রহণ করব। তিনি বলেন, যেহেতু মেয়র তাপস কিছু না বলেই বিদেশ চলে গেছেন ফলে স্বাভাবিক কাজকর্ম অব্যাহত রাখতে দক্ষিণ সিটিতে দ্রুত প্রশাসক নিয়োগ দিতে হবে। 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]