ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান
পদত্যাগ রদবদল ও পরিবর্তনের হিড়িক
এসএম শামসুজ্জোহা
Published : Wednesday, 14 August, 2024 at 11:48 AM
প্রবল আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর একে একে সরে যাচ্ছেন আগের শাসনামলে নিয়োগ পাওয়া শীর্ষ কর্মকর্তারা; রদবদলও হয়েছে অনেক পদে। অন্যদিকে দেশজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয়দের পদত্যাগের দাবিতে আন্দোলন বিক্ষোভ চলছে। বিভিন্ন সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে পদত্যাগ, রদবদল ও পরিবর্তনের মিছিল গত কয়েকদিন ধরে ক্রমশ লম্বা হচ্ছে। 

আওয়ামী লীগ সরকারের পতনের পর গঠিত অন্তর্বর্তী সরকার গত বৃহস্পতিবার দায়িত্ব নেওয়ার পর থেকেই শুরু এ পরিবর্তনের। সরকারি বিভিন্ন দফতরের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক, আর্থিক খাতের অন্যসব নিয়ন্ত্রক সংস্থা, বিশ্ববিদ্যালয়, বাংলা একডেমির মতো স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর শীর্ষ পদে একের পর এক পদত্যাগ আর পরিবর্তনের ঘটনা ঘটছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠনের শীর্ষ পদে পরিবর্তনের এ সারি আরও দীর্ঘ হতে পারে। সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে বর্তমান দায়িত্বপ্রাপ্তদের পদত্যাগের দাবিতে আন্দোলন বিক্ষোভ অব্যাহত রেখেছেন কর্মচারীরা। এরই মধ্যে ইউসিবি, এসআইবিএল, আইএফআইসি ব্যাংক, বিজিএমইএ ও এনবিআরসহ বেশ কিছু প্রতিষ্ঠানে শীর্ষ কর্তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত আছে। সরকারি সূত্রে জানা গেছে, শেখ হাসিনা সরকারের পতনের পর রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানে সংস্কারের যে দাবি উঠেছে; তার ধাক্কায় দেশের সর্বোচ্চ আদালতেও পরিবর্তন এসেছে। প্রধান বিচারপতি ও রাষ্ট্রের প্রধান আইন কৌশলীর পরিবর্তনের মধ্য দিয়ে সুপ্রিম কোর্টে পরিবর্তনের হাওয়ায় নতুন চারজন নতুন বিচারক পেল আপিল বিভাগ। এখন থেকে হাই কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক, বিচারপতি এস এম এমদাদুল হক এখন থেকে আপিল বিভাগে বিচারিক দায়িত্ব পালন করবেন।  রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর আপিল বিভাগে দায়িত্ব দিয়ে আদেশ জারি করে আইন মন্ত্রণালয়। শপথ গ্রহণের তারিখ  থেকে তাদের এই নিয়োগ কার্যকর করা হয়। 

সূত্র জানায়, গণআন্দোলনে সরকার পতনের পঞ্চম দিনে শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের ছয় জন বিচারপতি। ক্ষমতার পালাবদলের মধ্যে দিয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের ৬৭ জন আইন কর্মকর্তা পদত্যাগ করেন। ওই কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, আমাদের কার্যালয়ে ২১৫ জন আইন কর্মকর্তা রয়েছেন। অ্যাটর্নি জেনারেল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের মধ্যে থেকে ৬৭ জন পদত্যাগ করেছেন। তবে পদত্যাগ চলমান থাকায় এই সংখ্যা স্থির থাকছে না বলে ওই কর্মকর্তা জানান।

এদিকে রদবদল হয়েছে সেনাবাহিনীতেও। সামরিক এই বাহিনীতে উচ্চ পর্যায়ে রদবদলের ধারায় বহুল আলোচিত প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) প্রধানসহ তিনটি গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনা হয়েছে। এ রদবদলে ডিজিএফআইয়ের মহাপরিচালক পদ থেকে মেজর জেনারেল হামিদুল হককে সরিয়ে সেই দায়িত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল মো. ফয়জুর রহমানকে। ফয়জুর রহমান মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এছাড়া মিরপুর সেনানিবাসে সামরিক বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের (এমআইএসটি) নতুন কমান্ড্যান্ট হয়েছেন মেজর জেনারেল মো. নাসিম পারভেজ। রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ের (বিআইপিএসওট) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা নাসিম পারভেজ এমআইএসটিতে মেজর জেনারেল সাইদুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন। পরিবর্তন এসেছে আনসার ও ভিডিপির মহাপরিচালক পদেও। মেজর জেনারেল একেএম আমিনুল হককে সরিয়ে এ বাহিনীর নেতৃত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদকে।

সরকার পালাবদলের ডামাডোলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদ ছেড়েছেন লিয়াকত আলী লাকী, যিনি ওই পদ আঁকড়ে ছিলেন এক যুগ ধরে। গত দুইদিন আগে সংস্কৃতি মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন শিল্পকলা একাডেমির সচিব (উপসচিব) সালাহউদ্দিন আহাম্মদ। তিনি বলেন, আমি মন্ত্রণালয়ে এসেছি। এখানে এসে জেনেছি মহাপরিচালক লিয়াকত আলী লাকী পদত্যাগ করেছেন। লাকী শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পান ২০১১ সালের ৭ এপ্রিল। সবশেষ ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মত তার মেয়াদ বাড়ানো হয়। এত দীর্ঘ সময় এই দায়িত্বে থাকার নজির আর কারও নেই। সরকার পতনের পর পরিবর্তনের ধাক্কায় গভর্নরের পর বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নরসহ চার শীর্ষ কর্মকর্তা পদত্যাগপত্র দিয়েছেন। এই চারজন হলেন-ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও খুরশীদ আলম এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস ও পলিসি উপদেষ্টা আবু ফরাহ নাসের।

এছাড়া সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোতেও পরিবর্তন আসছে। কোথাও-কোথাও এসব পদের কর্তারা নিজেই পদত্যাগ করছেন। কোথাওবা দাবির মুখে পদত্যাগে বাধ্য হচ্ছেন। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিহির রঞ্জন হালদার পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন উপ-উপাচার্য অধ্যাপক সোবহান মিয়া। গতকাল দুপুরে ই-মেইলের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর তারা পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য শাখার সহকারী পরিচালক মনোজ কুমার মজুমদার। তিনি জানান, ব্যক্তিগত কারণ দেখিয়ে অধ্যাপক মিহির রঞ্জন হালদার পদত্যাগ করেছেন।

পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুহাম্মদ মাছুদ ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করবেন। অপরদিকে উপ-উপাচার্য অধ্যাপক সোবহান মিয়া তার পদত্যাগপত্রে শারীরিক অসুস্থতা ও ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন। বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের আলটিমেটামের মুখে পদ ছেড়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবু তাহের। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদ জানিয়েছেন উপাচার্য পদত্যাগপত্র দিয়েছেন। 

শেখ হাসিনা সরকারের মেয়াদে নিয়োগ পাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা পদত্যাগ করেছেন। উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, রাষ্ট্রপতি বরাবর আমার পদত্যাগপত্র জমা দিয়েছি। এ বিষয়ে প্রশ্ন করলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আইনুল ইসলাম বলেন, উপাচার্য পদত্যাগ করেছেন। তাছাড়া সম্পূর্ণ প্রক্টরিয়াল বডি আমাকে পদত্যাগপত্র দিয়েছে, আমিও পদত্যাগ করেছি। শুধু ট্রেজারার পদত্যাগ করেননি। আমি এর বেশি কিছু বলতে পারব না। দেশের একমাত্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য হিসেবে ২০২৩ সালের ৩০ নভেম্বর দায়িত্ব নিয়েছিলেন তিনি। এরমধ্যে শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য অধ্যাপক এএফএম আবদুল মঈন। তিনি পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ লিখেছেন এবং রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দেন। 

এদিকে পদ হারানোর পাশাপাশি কেউ কেউ চাকরি ফেরতও পাচ্ছেন। প্রকাশনা জালিয়াতির অভিযোগে চাকরিচ্যুতির দীর্ঘ ছয় বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদকে স্বপদে পুণর্বহাল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. আইনুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়েছে। ক্ষমতার পালাবদলে সরকার ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদ-পদবিতে পরিবর্তনের ধারায় বিভিন্ন অভিযোগে আওয়ামী লীগের আমলে চাকরি হারানো অনেকে নিজেদের দায়িত্বে ফিরছেন। এরই ধারাবাহিকতায় নাসির উদ্দিন তার চাকরি ফিরে পেলেন। 

এদিকে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক অফিস আদেশে বলা হয়েছে, গভর্নরের পদত্যাগের কারণে এবং নতুন গভর্নর যোগদানের আগ পর্যন্ত দৈনিক কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নররা নিজ নিজ ক্ষেত্রে তাদের দৈনন্দিন কার্যক্রম সম্পাদন করবেন। ডেপুটি গভর্নর নূরুন নাহার গভর্নরের ডাক দেখবেন এবং সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবেন। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন- বিএসইসির চেয়ারম্যান নিযুক্ত না হওয়া পর্যন্ত সংস্থার কমিশনার মু. মোহসিন চৌধুরী ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন। রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব ফরিদা ইয়াসমিন স্বাক্ষরিত এ আদেশ জারি করা হয়েছে। 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]