ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




বঞ্চিত কর্মকর্তাদের বিষয়ে পদক্ষেপ নিতে আলী ইমাম মজুমদারকে দায়িত্ব
যুগ্মসচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতি চান দুই শতাধিক কর্মকর্তা
আকতার হোসেন
Published : Wednesday, 14 August, 2024 at 11:35 AM
প্রশাসন ক্যাডার ব্যতীত ২৫ ক্যাডারের বে-আইনীভাবে পদোন্নতি বঞ্চিত দুই শতাধিক কর্মকর্তা যুগ্মসচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতির দাবি জানিয়েছে সরকারের কাছে। গতকাল মঙ্গলবার প্রশাসন ক্যাডার ছাড়া বাকি ক্যাডারসমূহের  ১৩ থেকে ২২তম ব্যাচের উপসচিবরা নিজেদেরকে পদোন্নতি বঞ্চিত উল্লেখ করে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের বরাবর স্মারকলিপি দিয়েছেন। এদিকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পতনের পর সরকারি বিভিন্ন দপ্তরে বঞ্চিত কর্মকর্তারা দাবি-দাওয়া পূরণে সোচ্চার হয়েছেন। এ বঞ্চিত কর্মকর্তাদের বিষয়ে পদক্ষেপ নিতে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী এবং সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে দায়িত্ব দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়েন। এরপরই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। এরপর গত ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তীকালীন সরকার। এ সরকারের প্রধান উপদেষ্টা শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এছাড়া রয়েছেন ১৬ জন উপদেষ্টা। 

সরকার পতনের পর দীর্ঘদিন বঞ্চিত থাকা কর্মকর্তা-কর্মচারীরা, বিশেষ করে বিএনপি-জামায়াতপন্থীরা দাবি-দাওয়া নিয়ে মাঠে তৎপর রয়েছেন। তারা সচিবালয়ের মধ্যেই মিছিল, সভা-সমাবেশ করছেন। দাবি-দাওয়া পূরণে ঊর্ধ্বতন কর্মকর্তাদের চাপ দিচ্ছেন। হুমকি-ধামকিও দিচ্ছেন। গতকাল মঙ্গলবারও জনপ্রশাসন মন্ত্রণালয়ের বঞ্চিত কর্মকর্তা-কর্মচারীরা পদোন্নতির দাবিতে বিক্ষোভ করেছেন। আইসিটি কর্মকর্তাদের পদোন্নতি, পদনাম পরিবর্তন, আন্তঃমন্ত্রণালয় বদলির ব্যবস্থাসহ পাঁচ দফা দাবিতে সচিবালয়ে মিছিল ও সমাবেশ করেছেন সচিবালয়ে কর্মরত আইসিটি কর্মকর্তারা। 

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন, আওয়ামী লীগের শাসনামলে পদোন্নতি বঞ্চিত বিসিএস কর্মকর্তাদের বিষয়গুলো সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হচ্ছে। নিয়োগ দেওয়ার দিন সোমবারই সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে পদোন্নতি বঞ্চিতদের বিষয়ে পদক্ষেপ নিতে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। শিগগিরই পদোন্নতি নিয়ে সভা হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

এদিকে গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার বাসভবনে গিয়ে দুই শতাধিক কর্মকর্তা স্বাক্ষরিত স্মরকলিপি দিয়েছেন। এতে উল্লখ করা হয়, ‘সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা ২০০২’ অনুযায়ী প্রশাসন ক্যাডার হতে ৭৫% এবং অন্য ২৫ টি ক্যাডার হতে ২৫% উপসচিব পদে পদোন্নতি দিয়ে এ পুল গঠনের প্রক্রিয়া শুরু হয়, যদিও প্রশাসন ক্যাডার-এর সদস্য সংখ্যা ৪,৮৯৯ জন (৯.৬২%) এবং অন্যান্য ২৫টি ক্যাডারের সদস্য সংখ্যা ৪৬,০২৩ জন (৯০.৩৮%)। পরবর্তী পদোন্নতি, অর্থাৎ যুগ্মসচিব ও তদুর্দ্ধ পদে পদোন্নতির ক্ষেত্রে পিএসসির সুপারিশকৃত স্ব স্ব ব্যাচের সম্মিলিত মেধাতালিকা, সরকারি চাকরি আইন, পদোন্নতি বিধিমালা, সুপ্রীমকোর্টের রায় কোন কিছুই মানা হয় না। এ ক্ষেত্রে প্রশাসন ক্যাডারের সকল কর্মকর্তার নিয়মিত ব্যাচের সাথে পদোন্নতি নিশ্চিত থাকলেও অন্য ২৫টি ক্যাডারের ক্ষেত্রে বৈষম্যমূলক কোটা আরোপ করে প্রশাসন ক্যাডারের অনেক জুনিয়র ব্যাচের সাথে স্বেচ্চাচারমূলক নামমাত্র ১০-১২% পদোন্নতি দেওয়া হয়। এ কারণে ২৫ ক্যাডারের  ১৩ থেকে ২২ ব্যাচের অত্যন্ত মেধাবী, দক্ষ ও যোগ্য দুই শতাধিক কর্মকর্তা জ্যেষ্ঠতা হারিয়ে পদোন্নতি বঞ্চিত হয়ে তাদের অনেক জুনিয়র কর্মকর্তার অধীনে কাজ করতে হচ্ছে। এতে একদিকে যেমন গোটা জনপ্রশাসন মেধাহীন ও দক্ষ জনবলশূন্য হয়ে পড়েছে, অপরদিকে জনপ্রশাসনে চেইন অব কমান্ডও পুরোপুরি ভেঙে পড়েছে। বিগত সরকার আমলে প্রশাসন ক্যাডারের দুবৃত্ত কতিপয় কর্মকর্তা এ বে-আইনী কর্মকাণ্ডের মাধ্যমে একটি মেধাশূন্য, মেরুদণ্ডবিহীন, রাজনৈতিক পদলেহনকারী জনপ্রশাসন তৈরি করেছে। তাদের প্রেতাত্মা এখনও সক্রিয় থেকে একই পদ্ধতি অনুসরণ করছে, যা ছাত্র-জনতার আন্দোলনের ফসল বর্তামন সরকারের নীতি-আদর্শের সম্পূর্ণ পরিপন্থী।







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]