ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথিসমূহ গায়েব
আকতার হোসেন
Published : Sunday, 11 August, 2024 at 12:39 PM
প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়সহ সরকারের বিভিন্ন দফতর থেকে রাষ্ট্রের বহু গুরুত্বপূর্ণ নথি গায়েব হয়ে গেছে। শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পূর্ব মূহুর্তে এমন ঘটনা ঘটছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

জানা গেছে, গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর কার্যত ৬,৭ ও ৮ আগস্ট সরকার বিহীন রাষ্ট্রে পরিণত হয় পুরো দেশ। ৮ আগস্ট রাতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুনের নেতেৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের নিয়োগ ও শপথের পর নতুন সরকারের যাত্রা শুরু হয়। ছাত্র-জনতার পছন্দের নতুন এই সরকার গঠনের সাথে সাথে দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রনে পদক্ষেপ নেওয়া হয়। তবে নতুন সরকার গঠনের আগে গত ৭ ও ৮ আগস্ট সচিবালয়সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠান খোলা থাকে। সরকার বিহীন এই সময়ে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অনেক নথি গায়েব কিংবা বিনষ্ট হয়ে গেছে বলে সচিবালয় সূত্র জানিয়েছে। 

সরকারের একাধিক গোয়েন্দা সংস্থা ও সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী সূত্রে জানা গেছে, ৭ আগস্ট দুপুরের আগেই সচিবালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয় এবং সচিবালয়ের বাইরে অবস্থিত কয়েকটি দফতর ও সংস্থা থেকে ফাইল গায়েব ও বিনষ্ট করা হয়েছে। সরকার পতনের পর মন্ত্রিসভা বিলুপ্ত হয়ে গেলে গা ঢাকা দেয় প্রশাসনের একাধিক শীর্ষ কর্মকর্তা। এদের মধ্যে কেউ কেউ ব্যক্তিগত কর্মকর্তা কিংবা নিন্ম স্তরের একাধিক কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে ওইসব ফাইল গায়েব করে। সূত্র জানায়, ওই দিন কয়েকটি মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব এবং যুগ্মসচিবরা এসব ফাইল গায়েব করছেন। 

সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, রেলপথ, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ আরো কয়েকটি মন্ত্রণালয় থেকে ফাইল ও নথি গায়েব কিংবা বিনষ্ট করা হয়েছে। সচিবালয়ে একাধিক সূত্র জানায়, গত সাড়ে ১৫ বছরে বিভিন্ন সময়ে বিতর্কিত প্রকল্প, চুক্তি, আইন, কেনাকাটা ও নিয়োগ-বদলিসহ প্রশাসনে আওয়ামীকরণ সংক্রান্ত ফাইল রয়েছে। 

এসব ফাইল গায়েব কিংবা বিনষ্ট করার উদ্যেশ্য হলো- নতুন অন্তর্বর্তীকালীন সরকার কিংবা পরবর্তীতে ভিন্ন মতের রাজনৈতিক দল সরকার পরিচালনাকালীন সময়ে যাতে বিতর্কিত কার্যকলাপের দায়ে নবিতর্কিত আমলারা শাস্তির সম্মুখীন না হন। অনেক মন্ত্রণালয়ে মন্ত্রীদের পাশাপাশি সচিবগণ অনেক নির্বাহী কাজের সাথে সংশ্লিষ্ট ছিলেন। কোন কোন কর্মকর্তা অতিউৎসাহী হয়ে সরকারের অনৈতিক কাজে সমর্থন কিংবা সহযোগিতা করছেন। আবার কেউ কেউ নতুন সরকারকে বিপকে ফেলতেও ফাইল এবং নথিসমূহ গায়েব করছেন। 

সূত্রমতে, গত শুক্রবার রাজধানীর সায়েন্সল্যাবের সড়কে সদ্য পদত্যাগী অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের গাড়িচালক ওষুধের গাড়িতে করে হাজার কোটি টাকার চেক ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি নিয়ে পালাচ্ছিলেন। এ সময় ওই সড়কের শৃঙ্খলায় ছিলেন শিক্ষার্থীরা। তবে সন্দেহ হলেই চালককে জিজ্ঞাসাবাদ শুর করেন তারা। এ সময় গাড়ির ভেতরে ওষুধ আছে দাবি করলেও দরজা খুলতেই বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। দেখা যায়, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের গাড়িচালক ওষুধের গাড়িতে করে হাজার কোটি টাকার চেক ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি নিয়ে পালাচ্ছিলেন। শিক্ষার্থীরা জানান, তারা যখন নথিপত্র দেখে বুঝতে পারেন, এসব রাষ্ট্রের সাবেক প্রধান আইন কর্মকর্তার। তখন তারা বিষয়টির গুরুত্ব বিবেচনা করে সেনবাহিনীকে খবর দেন। তারা সবকিছু সেনাবাহিনীর হাতে তুলে দেন।

সূত্র আরও জানায়, শেখ হাসিনা সরকারের টানা সাড়ে ১৫ বছরের শাসনামলে ভারতের সাথে একাধিক চুক্তি, সমঝোতা এবং কেনাকাটা সংক্রান্ত কিছু ফাইল গায়েব কিং নথি বিনষ্ট হয়ে থাকতে পারে। এছাড়াও বিদ্যু ও জ্বালানী ক্রয়ে বিশ্বের বিভিন্ন দেশের সাথে চুক্তি, বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, পদ্মা সেতু নির্মাণ, তথ্য প্রযুক্তি খাতের বিনিয়োগ এবং বাংলাদেশের বিভিন্ন ব্যাংক থেকে টাকা পাচার সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি ও ফাইল রয়েছে বেহাতের তালিকায়। আইন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেও গুরুত্বপূর্ণ কিছু ফাইল গায়েব হয়ে থাকতে পারে বলে জানিয়েছে একাধিক সূত্র। 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]