ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




বইমেলায় এলো শাহীন হাওলাদারের ‘‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’’
স্টাফ রিপোর্টাার
Published : Thursday, 29 February, 2024 at 5:43 PM
অমর একুশে বই মেলা ২০২৪-এ এলো ‘‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’’ নামে ভিন্নধর্মী একটি বই। সাংবাদিক শাহীন হাওলাদারের লেখা অনিন্দ্য প্রকাশনা থেকে এ বইটি প্রকাশিত হয়েছে। অর্থনৈতিক সাংবাদিকতা করতে যারা আগ্রহী তাদের জন্য এ বইটি সহায়ক ভূমিকা রাখবে। বইটি এবারের বইমেলায় অনিন্দ্য প্রকাশনির (প্যাভিলিয়ন ২০ নং স্টল) এবং বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৭৩ নং স্টলে পাওয়া যাবে। 

শাহীন হাওলদারের সাংবাদিকতার হাতেখড়ি ছাত্রজীবন থেকেই । তিনি ঢাকা কলেজ থেকে হিসাব বিজ্ঞানে মাষ্টার্স সম্পন্ন করে সাংবাদিকতা পেশাকেই ক্যারিয়ার জীবনের প্রধান পেশা হিসেবে বেছে নিয়েছেন। আঞ্চলিক পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করে জাতীয় পর্যায়ে যুক্ত ছিলেন, সাপ্তাহিক, অনলাইন ও জাতীয় দৈনিক পত্রিকায়। অর্থনৈতিক সাংবাদিকতায় যুক্ত থেকে বর্তমানে ডাটা সাংবাদিকতাকেই বেছে নিয়েছেন তিনি। ব্যাংকিং ও বিমা ব্যবসায়ের নানা অনিয়ম ও দুর্নীতির প্রতিবেদন প্রকাশ করার পাশাপাশি এ খাতের উন্নয়নে তার অসংখ্য প্রতিবেদন রয়েছে। 

তিনি বর্তমানে দ্যা বিজনেস পোস্টের স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত। তিনি পেশাদার সাংবাদিকদের বৃহৎ সংগঠন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক প্রতিষ্ঠান ‘‘দ্যা ন্যাশনাল প্রেসক্লাব’’ সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশের পেশাদার সাংবাদিকদের বৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিউজে) এর স্থায়ী সদস্য। 

এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও আঞ্চলিক সাংবাদিক সংগঠনের সাথে যুক্ত রয়েছেন। শাহীন হাওলাদার তার দীর্ঘদিনের অর্থনৈতিক সাংবাদিকতা জীবনের নানা অভিজ্ঞতার আলোকে সংবাদপত্রে কিভাবে ব্যাংকিং প্রতিবেদন প্রকাশ করতে হয়- এ বইটিতে তার লেখনির মাধ্যমে তুলে ধরেছেন। বইটিতে সাংবাদিকতা পেশায় যুক্ত থেকে যারা ব্যাংকিং প্রতিবেদন তৈরি করতে চান তাদের জন্য রয়েছে যথাযথ নির্দেশনা। ব্যাংকিং খাতের নানা বিষয় নিয়ে কি কি প্রতিবেদন হতে পারে এবং এসব প্রতিবেদন কিভাবে পত্রিকায় সংবাদ আকারে প্রকাশ করতে হয় তা অত্যন্ত সুন্দর ও সাবলিল ভাষায় লেখক এ বইতে তুলে ধরেছেন।

 উল্লেখ্য, বইটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির কবি নজরুল ইসলাম লাইব্রেরী এবং নিউইয়র্কের জামাইকায় সেন্ট্রাল লাইব্রেরীতে পাওয়া যাবে।







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]