ই-পেপার বাংলা কনভার্টার রোববার ১৫ সেপ্টেম্বর ২০২৪ ৩০ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ১৫ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: রোববার থেকে খোলা থাকবে দেশের সব পোশাক কারখানা: শিল্প উপদেষ্টা       সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      দশ বছরেও বাস্তবায়ন হয়নি আন্ডারপাস প্রকল্প      ভৈরবে ট্রাক-সিএনজি-মোটর সাইকেলের ত্রিমুখী সংঘর্ষে নিহত ২, আহত ১      কক্সবাজার উপকুলে ফিরেনি ১৩ ফিশিং ট্রলারসহ ৫ শতাধিক জেলে      কক্সবাজারে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢল      




এনসিটিবির নতুন চেয়ারম্যান অধ্যাপক রিয়াজুল হাসান
স্টাফ রিপোর্টার
Published : Saturday, 31 August, 2024 at 7:12 PM, Update: 31.08.2024 7:15:12 PM
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান। শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব চৌধুরী সামিয়া ইয়াসমীনের সই করা প্রজ্ঞাপনে তাকে এ নিয়োগ দেওয়া হয়। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।  তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক। 

গত ২৮ জুলাই দ্বিতীয় মেয়াদে এনসিটিবির চেয়ারম্যান নিয়োগ পান অধ্যাপক ফরহাদুল ইসলাম। সরকার পতনের পর তার নিয়োগের ২২ দিনের মাথায় গত ১৯ আগস্ট স্বেচ্ছায় পদত্যাগ করেন তিনি। অধ্যাপক ফরহাদুল ইসলাম পদত্যাগ করার পর এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক রবিউল কবির চৌধুরীকে একই দিনে চেয়ারম্যান পদে রুটিন দায়িত্ব দেওয়া হয়।

এর আগে এনসিটিবির সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) পদে দায়িত্ব পালন করেছিলেন অধ্যাপক রিয়াজুল হাসান। তবে বিতর্কিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে পজেটিভ মতামত না পাওয়ায় ২০২৩ সালের ১০ জুলাই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে দিয়ে তাকে (রিয়াজুল হাসান) এনসিটিবির প্রাথমিক শিক্ষাক্রম উইংয়ের সদস্য পদ থেকে প্রেষণ প্রত্যাহার করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে ওএসডি করা হয়। এনসিটিবির ঊর্ধ্বতন শিক্ষাক্রম উইংয়ের ঊর্ধ্বতন বিশেষজ্ঞ অধ্যাপক মোখলেস উর রহমানকে বোর্ডের প্রাথমিক শিক্ষাক্রম উইংয়ের সদস্য পদে প্রেষণে নিয়োগ দেয়া হয়। আর এই বদলির নেতৃত্ব দিয়েছিলেন সাবেক সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান। তখন অভিযোগ উঠেছিল, বন্ধু মোখলেস উর রহমানকে (১৪তম বিসিএস) দিয়ে নতুন শিক্ষাক্রমের বিতর্কিত সকল এজেন্ডা বাস্তবায়ন করবেন অধ্যাপক মশিউজ্জামান। শেষমেষ শেখ হাসিনা সরকারের পতনের পর নতুন শিক্ষাক্রম আগামী শিক্ষাবর্ষ থেকে না রাখার ঘোষণা দিলেন নতুন শিক্ষা উপদেষ্টা।

অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসানের প্রজ্ঞাপনে নিয়োগের ক্ষেত্রে কয়েকটি শর্তের কথা বলা হয়েছে। এগুলো হলো- এ কে এম রিয়াজুল হাসান নিজ বেতনক্রম অনুযায়ী বেতন ভাতা গ্রহণ করবেন; পদসংশ্লিষ্ট ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন; বোর্ড কর্তৃপক্ষ বিনা ভাড়ায় বাসস্থানের ব্যবস্থা করলে তিনি কোনো বাড়ি ভাড়া নিতে পারবেন না। সরকারি বাসায় বসবাস করলে বাড়িভাড়াসহ যাবতীয় সরকারি পাওনা নিজ দায়িত্বে ট্রেজারি চালানের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে জমা দেবেন; স্ব স্ব ক্ষেত্রে প্রযোজ্য বাধ্যতামূলক ভবিষ্য তহবিল, গোষ্ঠী বীমা ও অন্যান্য তহবিল চাঁদা দেবেন; বোর্ড কর্তৃপক্ষ এ কে এম রিয়াজুল হাসানের লিভ স্যালারি ও পেনশন চাঁদা দেবে; সরকারের প্রচলিত ও প্রণীতব্য বিধিবিধান ও আদেশ অনুযায়ী তাঁর চাকরি নিয়ন্ত্রিত হবে। 

শিক্ষা সংশ্লিষ্টরা মনে করছেন, নতুন শিক্ষা কারিকুলাম বাতিল, আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়া বা নতুন পদ্ধতি প্রণয়ন এবং পাঠ্যবই সংস্কারের মতো বেশ কিছু চ্যালেঞ্জের মুখে এনসিটিবি। এমন সময়ে চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ায় অধ্যাপক রিয়াজুল হাসানকে চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করতে হবে। এক্ষেত্রে দেশের সব শ্রেণির স্ট্রোকহোল্ডারদের মতামতও আশা করেন তারা। 





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]