ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




প্যারিস অলিম্পিকে একাই পাঁচ বা তার বেশি পদক জিতেছেন যারা
স্পোর্টস ডেস্ক
Published : Wednesday, 14 August, 2024 at 5:50 PM
শেষ হলো প্যারিস অলিম্পিকের মহাযজ্ঞ। গত ২৬ জুলাই শুরু হওয়া অলিম্পিক গেমসের পর্দা নেমেছে ১১ আগস্ট। পুল থেকে ম্যাট, রিং থেকে কোর্ট- টানটান উত্তেজনার একাধিক লড়াইয়ের সাক্ষী থেকেছে প্রেমের শহর প্যারিস। প্রায় সাড়ে তিনশর কাছাকাছি পদক জিতেছেন বিভিন্ন ক্রীড়া বিভাগের অ্যাথলেটরা। কেউ কেউ জিতেছেন একটি পদক আবার কারোর পদক জয়ের সংখ্যা একাধিক। আসুন এক নজরে দেখে নেওয়া যাক, পাঁচ বা তার বেশি পদক জিতে প্যারিস থেকে বাড়ি ফিরেছেন যেসব অ্যাথলেট।

১. ঝ্যাঙ্গ ইউফেই
চীনের এই সাঁতারু প্যারিস অলিম্পিক গেমস থেকে ছয়টি পদক পেয়েছেন। যার মধ্যে রয়েছে পাঁচটি ব্রোঞ্জ এবং একটি রূপা। মিক্সড ৪*১০০ মিটার মেডলি রিলেতে তিনি রূপা জেতেন। এছাড়া ৫০ মিটার ফ্রিস্টাইল, ১০০ মিটার এবং ২০০ মিটার বাটারফ্লাই, ৪*১০০ ফ্রিস্টাইল রিলেতে তিনি ব্রোঞ্জ পেয়েছিলেন। অলিম্পিকে সবমিলিয়ে তার মোট পদকসংখ্যা দাঁড়িয়েছে ১০টি।

২. লিওঁ মারশাঁ
ফরাসি এই সাঁতারু এবারের গেমস থেকে মোট পাঁচটি পদক জিতেছেন। যার মধ্যে রয়েছে এবারের আসরে সবচেয়ে চারটি সোনার পদক এবং একটি ব্রোঞ্জ। তিনি ২০০ মিটার বাটারফ্লাই, ব্রেস্ট স্ট্রোক, মেডলি ডাবল এবং ৪০০ মিটার মেডলি ডাবলে সোনা জিতেছেন। ৪*১০০ মিটার মেডলি রিলেতে এই সাঁতারু ব্রোঞ্জ পেয়েছেন। মাইকেল ফেলপসের পরে প্রথম সাঁতারু হিসেবে একটি নির্দিষ্ট অলিম্পিক গেমস থেকে সাঁতারে চারটি সোনা পাওয়ার নজির গড়েছেন তিনি।

৩. টোরি হাসকে
যুক্তরাষ্ট্রের সাঁতারু টোরিও পাঁচটি পদক পেয়েছেন। যার মধ্যে রয়েছে তিনটি সোনা এবং দুটি রূপা। ৪*১০০ মিটার মিক্সড মেডলি রিলেতে নজির গড়ে সোনা জেতেন তিনি। ৪*১০০ মিটার মেডলি রিলেতেও সোনা জিতেছেন। ১০০ মিটার বাটারফ্লাইতেও সোনা ছিনিয়ে নেন এই সাঁতারু। প্যারিস গেমসের ইতিহাসে সবথেকে সফল নারী সাঁতারু তিনি।

৪. মলি ও কালাঘান
অস্ট্রেলিয়ার ইতিহাসে সবথেকে সফল সাঁতারু হিসেবে এই গেমসে উঠে এসেছেন তিনি। পাঁচটি পদক তিনি দেশের হয়ে জিতেছেন। যার মধ্যে রয়েছে তিনটি সোনা, ১টি রূপা এবং ১টি ব্রোঞ্জ। মেয়েদের ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলে, ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলে, মেয়েদের ২০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে সোনা জিতেছেন তিনি।

৫. রেগান স্মিথ
দুইবারের অলিম্পিক চ্যাম্পিয়ন এবারেও ছিলেন দারুণ ফর্মে। জিতেছেন পাঁচটি পদক। যার মধ্যে রয়েছে দুটি সোনা এবং তিনটি রূপা। মেয়েদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে,৪*১০০ মিটার মিক্সড রিলেতে তিনি সোনা জিতেছেন।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]