ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




তুলসী পাতার উপকারিতা বা গুণাগুণ
লাইফস্টাইল ডেস্ক
Published : Tuesday, 13 August, 2024 at 5:09 PM
সর্দি-কাশিতে তুলসীপাতার ব্যবহার অনেক পুরানো। যেকোনো বয়সের মানুষের সর্দি-কাশি ও ঠান্ডা দূর করার ক্ষেত্রে তুলসীপাতা দারুণ কার্যকর। শিশুদের দীর্ঘ ও স্বল্প মেয়াদের সর্দি–কাশির ক্ষেত্রে আধা চা–চামচ মধুর সঙ্গে তুলসীপাতার রস মিশিয়ে খাওয়ালে কাশি কমে যাবে।

বুকে কফ বসে গেলে সকালবেলায় এক গ্লাস পানিতে তুলসীপাতা, আদা ও চা–পাতা ভালো করে ফুটিয়ে তাতে মধু ও লেবু মিশিয়ে পান করলে আরাম পাওয়া যাবে। এ ছাড়া মাথাব্যথা কমাতে তুলসীর চা অনেক কার্যকর। গলাব্যথায় তুলসীপাতা ফুটিয়ে গড়গড়া করলেও আরাম পাওয়া যায়।  তবে, তা মধু দিয়ে খেলে চলবে না। খেতে হবে পানিতে ভিজিয়ে।

জেনে নিন তুলসীপাতা ভেজানো পানি খেলে যেসব উপকার হবে-

>> শরীরে জমা টক্সিন দূর করতে নিয়মিত তুলসীপাতা ভেজানো পানি খেতে পারেন। বিভিন্ন গবেষণা বলছে, তুলসীর মধ্যে ক্যান্সার প্রতিরোধী গুণও রয়েছে।

>> তুলসীপাতায় রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। শরীরে সংক্রমণ সৃষ্টিকারী ‘প্যাথোজেন’-এর বিরুদ্ধে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সাহায্য করে এই পানীয়।

>> শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক চাপ, ক্লান্তি কাটাতেও সাহায্য করে তুলসীপাতা ভেজানো পানীয়। স্নায়ুর উত্তেজনা প্রশমিত করে মনকে শান্ত রাখে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই পানীয়টি অ্যান্টি-ডিপ্রেশেন্ট হিসাবে কাজ করে।

>> হজমের সমস্যা হলেও এই পানীয় খেতে পারেন। তুলসীপাতায় এমন একটি উপাদান রয়েছে, যা প্রাকৃতিক ‘কার্মিনেটিভ’ হিসাবে কাজ করে। গ্যাস, অম্বল, পেটফাঁপার সমস্যায় এই পানীয়টি তাই দারুণ কাজ দেয়।

>> সাধারণ সর্দিকাশি তো বটেই, শ্বাসযন্ত্রের জটিল কোনও সমস্যা থাকলে নিয়মিত এই পানীয় খেতে পারেন। ফুসফুসে জমা কফ, অ্যালার্জিজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখে তুলসীপাতা ভেজানো পানি।








সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]