ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




বৃষ্টিতে ভেজা কাপড়ের দুর্গন্ধ যেভাবে দূর করবেন
লাইফস্টাইল ডেস্ক
Published : Wednesday, 21 August, 2024 at 4:57 PM
বৃষ্টির দিন আরামদায়ক ও মজাদার মনে হলেও এই সময় নানান সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। স্বাস্থ্য সমস্যা তো আছেই, সঙ্গে মশা মাছির উৎপাতে অতিষ্ঠ। শুধু তাই নয়, এই স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ঘরে যেমন বাজে গন্ধ হয়, তেমনই ভেজা জামা কাপড় থেকেও বের হয় দুর্গন্ধ। বর্ষাকালে সূর্যের আলোর অভাবে কাপড় ঠিকমতো শুকায় না। তাই এই সমস্যা আরো বাড়ে। 

সঠিকভাবে শুকানো ও রক্ষণাবেক্ষণের অভাবে, কখনো কখনো বৃষ্টিতে কাপড় নষ্টও হতে শুরু করে। কখনো কখনো আর্দ্রতার কারণে কাপড়ের রংও বিবর্ণ হয়ে যায়। এমতাবস্থায় জামাকাপড়ের সঠিক পরিচর্যা করে নিরাপদ রাখা জরুরি।

যদি আপনার জামাকাপড় থেকে স্যাঁতসেঁতে গন্ধ হয় বা আর্দ্রতার কারণে কাপড় শুকিয়ে না যায়, তবে চিন্তা করবেন না। তাহলে জেনে নিন কিছু উপায়, যা বর্ষাকালে আপনার জামাকাপড় দ্রুত শুকিয়ে দিবে এবং রংও ধরে রাখবে।

লেবুর রস ব্যবহার করুন 
লেবুর সুগন্ধ সতেজতার অনুভূতি দেয়। বিশেষ করে গ্রীষ্মের দিনগুলিতে এই লেবুর গন্ধ আরো সতেজতা জোগায়।

তবে বর্ষায় আপনি যে বালতিতে কাপড় ভিজিয়ে রাখছেন, তাতে একটু লেবুর রস দিন। এতে আপনার জামাকাপড় ভেজা গন্ধ হবে না। শুধু তাই নয়, বৃষ্টির কারণে আলমারিতে হওয়া স্যাঁতসেঁতে গন্ধও কাপড়ে উঠবে না। 


বাইরের বাতাসে কাপড় শুকনো এড়ান 
বর্ষাকালে কাপড় বাইরের বাতাসে শুকাবেন না। যেকোনো রুমে একটি কাপড়ের স্ট্যান্ড রাখুন।

সেখানে শুকানোর জন্য কাপড় রেখে ফ্যান চালিয়ে দিন। জামাকাপড় ফ্যানের হাওয়ায় শতভাগ শুকিয়ে যাবে।


ভিনেগার বা বেকিং সোডার ব্যবহার 
লেবুর মতই জামাকাপড় ধোয়ার সময় একটু ভিনেগার বা বেকিং সোডা মেশান। এতে আপনার জামাকাপড়ের বর্ষাকালের বাজে গন্ধ হবে না। আগের মতোই সুগন্ধি দিতে শুরু করবে। 


সঠিকভাবে পরিষ্কার করুন 
অনেক সময় অল্প টাকা বাঁচানোর লোভে আমরা বাড়িতেই সব কাপড় ধোয়ার ভুল করে থাকি। কিন্তু এই কাজ করা একেবারেই ঠিক নয়। বাড়িতে নির্দিষ্ট কাপড়গুলি ধুতে জানতে হবে। জরি কাজের কাপড় ড্রাই ক্লিন করতে দিন। বাড়িতে জরির কাপড় ইস্ত্রি করতে চাইলে তার ওপর একটি সুতির কাপড় বিছিয়ে ইস্ত্রি করুন। 

এছাড়াও বৃষ্টির সময় সিল্ক, শিফন, জর্জেট, ক্রেপ জাতীয় শাড়িগুলি পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে লবঙ্গ বা কর্পূর পিষে কাপড়ের ব্যাগে রাখুন। আর্দ্রতা ও বাতাসের সংস্পর্শে সিল্কের শাড়ি কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বাড়িতে এসব কাপড় ধোয়ার সময় পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে ধুয়ে ফেলুন। সিল্কের কাপড় বালিশের কভারে বা সুতির কাপড়ে মুড়িয়ে রাখলে অনেক ঋতু পর্যন্ত নিরাপদ থাকে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]