ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




বান্দরবানে বিভিন্ন স্থানে পাহাড় ধসে নিম্ম এলাকা প্লাবিত
যোগাযোগ বিঘ্নিত
বান্দরবান সংবাদদাতা
Published : Thursday, 1 August, 2024 at 2:13 PM
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে টানা তিনদিন ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে বান্দরবানে। এতে করে পাহাড়ী ঢলে খাল ও ছড়ার পানি বৃদ্ধি পেয়ে ঢুকে পড়েছে নিম্ম এলাকায়। এর প্রভাবে থানচি উপজেলার ৪৮কিলো এলাকায় পাহাড় ধসে জেলা সদরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার বিঘ্নিত সৃষ্টি হয়েছে। এছাড়া লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি প্রধান সড়কেও কোমরসমান পানি জমেছে। পাহাড় ধস হয়েছে বিভিন্ন এলাকায়। তবে কোথাও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এদিকে প্রবল বর্ষণের কারণে পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সরে যেতে জেলা-উপজেলা প্রশাসন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

ভারী বর্ষণ অব্যাহত থাকায় থানচি-বান্দরবান সড়কের ৪৮কিলো এলাকায় রাস্তার উপর পাহাড় ধ্বসে পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আজ বৃহষ্পতিবার সকালে থানচি সড়কের জীবন নগর এলাকায় পাহাড়ের বিশাল একটি অংশ সড়কের উপর ধ্বসে পড়ে। এতে বান্দরবানের সাথে থানচির যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে সেনাবাহিনী ও ফায়ার সার্ভিস এর লোকজন ঘটনাস্থলে গিয়ে রাস্তা থেকে ধ্বসে পড়া মাটি অপসারণে কাজ করছে। বান্দরবান ফায়ার সার্ভিস এর সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দি জানান, পাহাড় ধস হওয়ায় এলাকায় সেনাবাহিনীর সহায়তায় তারা কাজ করছেন। দ্রুত সময়ে মাটি অপসারণ করা হলে যোগাযোগ স্বাভাবিক হবে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফাইল আহমদ জানান, পাহাড়ী ঢল ও নাফ নদীর উপশাখার পানি বৃদ্ধি পেয়ে উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রæ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতেকরে ক্ষতির শিকার হয়েছে অন্তত দুই শতাধিক পরিবার। গত মঙ্গলবার থেকে বৃষ্টিপাতে পশ্চিমকূল, ক্যাম্প পাড়া, ঘোনার পাড়া, হিন্দু  পাড়া, বাজার পাড়া, কোনার পাড়া, মধ্যম পাড়ার মানুষ পানিবন্দি ছিল। এদিকে একই অবস্থা হয়েছে লামা-আলীকদম উপজেলায়। পাহাড়ী ঢল ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দুই উপজেলায় যোগাযোগ বিঘ্নিত হচ্ছে। নিম্ম এলাকায় ঢুকে পড়েছে পানি। 

এছাড়া জেলার সাত উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধস ও বড় বড় গাছ রাস্তায় এসে পড়েছে। জানতে চাইলে বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে এখনো বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি। তবে থানচি সড়কে পাহাড় ধসে যোগাযোগ আপাতত বন্ধ রয়েছে। এছাড়া নিম্ম এলাকায় পানি উঠলেও পরিস্থিতি স্বাভাবিক বলে জানান তিনি। 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]