ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




কাঠগড়ায় কাঁদলেন হাজী সেলিম
হাজী সেলিম-গোলাপ রিমান্ডে, কারাগারে টিপু মুনশি
আদালত প্রতিবেদক
Published : Monday, 2 September, 2024 at 7:04 PM
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চলাকালে আইডিয়াল কলেজের শিক্ষার্থী খালিদ হাসান সাইফুল্লাহ হত্যা মামলায় ঢাকা-৭ আসনের সাবেক এমপি হাজী মোহাম্মদ সেলিমের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়াও রাজধানীর আদাবরে পোশাক শ্রমিক রুবেল হত্যা মামলায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপের ফের তিন দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। গতকাল সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এসব রিমান্ড মঞ্জুর করেন। এছাড়াও এদিন রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে। 

৫ দিনের রিমান্ডে হাজী সেলিম :
ছাত্র আন্দোলনে চলাকালে আইডিয়াল কলেজের শিক্ষার্থী খালিদ হাসান সাইফুল্লাহ হত্যা মামলায়  হাজী মোহাম্মদ সেলিমের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান। এরআগে গতকাল তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু-তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এসময় আসামিপক্ষের আইনজীবী রিমান্ড বাতিলসহ জামিন চান। শুনানি শেষে আদালত তার পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন। 

গতকাল দুপুর সাড়ে ৩টার দিকে হাজী সেলিমকে আদালতে আনা হয়। এরপর তাকে সিএমএম আদালতের হাজতখানায় রাখা হয়। বেলা ৩টা ৪০ মিনিটের দিকে হাজী সেলিমকে এজলাসে তোলা হয়। সেখানে গিয়ে অঝোরে কাঁদতে থাকেন হাজী সেলিম। কিছুক্ষণ পর আদালতের বিচারকাজ শুরু হয়। হাজী সেলিমের আইনজীবী শ্রী প্রাণনাথ ওকালতনামায় স্বাক্ষর নিতে আদালতের অনুমতি চান। আদালত অনুমতি দিলে আইনজীবী হাজী সেলিমের কাছে যান। তবে তিনি স্বাক্ষর করতে পারেন না বলে জানান। পরে তার টিপ সই নিয়ে আদালতে তার পক্ষে ওকালতনামা দাখিল করেন প্রাণনাথ। এর আগে গত ১লা সেপ্টেম্বর রাতে রাজধানীর বংশাল থেকে হাজী সেলিমকে গ্রেপ্তার করা হয়।

মামলা সূত্রে জানা যায়, গত ১৮ই জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে লালবাগের আজিমপুর সরকারি আবাসিক এলাকায় আইডিয়াল কলেজের প্রথম বর্ষের ছাত্র খালিদ হাসান সাইফুল্লাহ গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় ১৯শে আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫২ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন নিহত খালিদ হাসান সাইফুল্লাহর বাবা কামরুল হাসান।

জানা যায়, ১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হওয়ার পর থেকে ক্রমান্বয়ে প্রভাবশালী হন হাজী সেলিম। রাজনীতির পাশাপাশি তিনি বেশ কয়েকটি শিল্পপ্রতিষ্ঠানের মালিক হয়েছেন। পুরান ঢাকার এই প্রভাবশালী নেতার বিরুদ্ধে সরকারি-বেসরকারি জায়গা দখলের অভিযোগও রয়েছে। 

পোশাকশ্রমিক হত্যা মামলায় ফের রিমান্ডে গোলাপ:
রাজধানীর আদাবরে পোশাকশ্রমিক রুবেল হত্যা মামলায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসানের আদালত এ আদেশ দেন। গতকাল সকাল ৭টায় রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা তার পুনরায় সাত দিনের রিমান্ড আবেদন করেন। এসময় আসামিপক্ষ রিমান্ড বাতিল ও জামিন চেয়ে শুনানি করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে ফের তিন দিনের রিমান্ডের আদেশ দেন। গত ২৫শে আগস্ট রাজধানীর পশ্চিম নাখালপাড়া থেকে গোলাপকে গ্রেপ্তার করা হয়। পরদিন গত ২৬শে আগস্ট গোলাপের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মামলায় এজাহারে উল্লেখ করা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৫ই আগস্ট রুবেলসহ কয়েকশ' ছাত্র-জনতা বেলা ১১ টার দিকে আদাবরের রিং রোডে প্রতিবাদী মিছিল বের করেন। এসময় পুলিশ, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও শ্রমিক লীগের নেতা-কর্মীরা গুলি চালায়। এতে রুবেল গুলিবিদ্ধ হন। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় দুই দিন পর তিনি মারা যান। এ ঘটনায় গত ২২ আগস্ট নিহতের বাবা রফিকুল ইসলাম বাদী হয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আবদুস সোবহান গোলাপসহ ১৪৭ জনের বিরুদ্ধে আদাবর থানায় হত্যা মামলা করেন। এ মামলায় প্রধান আসামি করা হয়েছে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন- শেখ হাসিনার বোন শেখ রেহানা, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ক্রিকেটার ও সাবেক এমপি সাকিব আল হাসান, চিত্রনায়ক ও সাবেক এমপি ফেরদৌস, সাবেক এমপি ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

রিমান্ড শেষে কারাগারে টিপু মুনশি:
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর বাড্ডার ফুজি টাওয়ারের সামনে সুমন সিকদারকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসানের আদালত শুনানি শেষে এ আদেশ দেন। এদিন সকাল সাতটায় রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্ত শেষ না হওয়ায় পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন উপ-পরিদর্শক মো. রেজাউল আলম। এ সময় তার আইনজীবী জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ২৮শে আগস্ট রাতে রাজধানীর গুলশানে অভিযান চালিয়ে টিপু মুনশিকে গ্রেপ্তার করা হয়। পরদিন ২৯শে আগস্ট তাকে আদালতে হাজির করা হয়। এরপর উভয়পক্ষের শুনানি শেষে জামিন নামঞ্জুর করে তাকে চারদিনের রিমান্ডে দেন আদালত। তার বিরুদ্ধে অভিযোগ আনা মামলার অভিযোগ সূত্রে জানা যায়, গত ১৯শে জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বাড্ডা ফুজি টাওয়ারের উত্তর পাশে প্রগতি স্মরণীতে এলোপাতাড়ি গুলি করে মো. সুমন সিকদারকে হত্যা করা হয়। এ ঘটনায় তার মা মাসুমা বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৭৯ জনকে আসামি করা হয়েছে।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসন থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন টিপু মুনশি। তিনি ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। নিত্যপণ্যের বেসামাল বাজারদর এবং উচ্চ মূল্যস্ফীতির কারণে সাধারণ মানুষের জীবনযাত্রা অসহনীয় হয়ে ওঠায় তাকে আর মন্ত্রী পরিষদে যুক্ত করা হয়নি।  







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]