ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




নতুন হ্যান্ডসেট নিবন্ধন শুরু কবে, জানাল বিটিআরসি
স্টাফ রিপোর্টাার
Published : Thursday, 15 February, 2024 at 1:32 PM
নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম ১ জুলাই থেকে শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কশিমনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, এক্ষেত্রে ৩০ জুন পর্যন্ত যেসব আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হবে, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হবে।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে আয়োজিত ভয়েস ওভার লং টার্ম ইভালুয়েশন বা ভোল্টি সক্ষম মোবাইল হ্যান্ডসেট এবং নেটওয়ার্ক অপটিমাইজেশন শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন বিটিআরসি চেয়ারম্যান।

তিনি বলেন, ১ জুলাই থেকে নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম চালু হবে। তার আগের দিন পর্যন্ত কোনো অবৈধ বা আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হলে সেগুলো বন্ধ হবে না। বরং, স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।

কর্মশালায় জানানো হয়েছে, ২০২৯ সালের মধ্যে বাংলাদেশ থেকে টুজি প্রযুক্তি বিদায় নেবে। কথা বলার ক্ষেত্রে গ্রাহক যাতে ভোগান্তিতে না পড়েন সেজন্য সব ফিচার ফোনে ভোল্টি সক্ষম মোবাইল ফোন উৎপাদনের নির্দেশ দিয়েছে বিটিআরসি। এতে ভোল্টি প্রযুক্তি ব্যবহার করে কথা বলতে পারবেন গ্রাহকরা। তবে মোবাইল ফোনের দাম না বাড়িয়েই এই প্রযুক্তি হ্যান্ডসেটে সংযোজন করতে বলেছে বিটিআরসি। 
  
এর আগে, ১৬ জানুয়ারি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মোবাইল ফোনের ডেটাবেজ এবং অটোমেটিক রেজিস্ট্রেশনের ব্যবস্থা বিটিআরসির আছে। তাই অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধনবিহীন মোবাইল ফোনগুলো বন্ধ করে দেওয়া হবে।
 
দেশে চোরাইপথে আসা অনিবন্ধিত হ্যান্ডসেটের বাজার নিয়ন্ত্রণ ও দেশীয় উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা দিতে ২০২১ সালের জুলাইয়ে দেশে প্রথমবারের মতো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) প্রকল্প চালু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে কার্যক্রম শুরুর সপ্তাহ খানেকের মধ্যেই বন্ধ হয়ে যায় প্রকল্পটি।







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]