ই-পেপার বাংলা কনভার্টার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪ ২৪ ভাদ্র ১৪৩১
ই-পেপার রোববার ৮ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতকে কড়া বার্তা দিলেন ড. ইউনূস       দ্রুত সময়ের মধ্যে গুম খুনের আসামি হাসিনার বিচার করতে হবে : মামুনুল হক      নওগাঁয় বজ্রপাতে কলেজ ছাত্রের মৃত্যু       কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস      বিশ্বের সবচেয়ে উষ্ণতম গ্রীষ্মের রেকর্ড গড়লো ২০২৪      ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান      পরিত্যক্ত অবস্থায় পুলিশের লুটকৃত অস্ত্র উদ্ধার      




নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিবন্দি থেকে মুক্তি মিলবে ৩৫হাজার মানুষের
রামগতিতে ভূলুয়া নদীর অবৈধ বাঁধ কেটে দিয়েছে প্রশাসন!
রামগতি (লক্ষ্মীপুর) সংবাদদাতা:
Published : Monday, 12 August, 2024 at 4:18 PM
লক্ষ্মীপুরের রামগতি উপজেলার ভূলুয়া নদীর বিভিন্ন অংশে অবৈধভাবে বাঁধ দিয়ে মাছ চাষ ও নদী ভরাট করে দেওয়া সকল বাঁধ কেটে দিয়েছে প্রশাসন। ১২ আগস্ট (সোমবার) সারাদিন উপজেলা নির্বাহি অফিসারের নেতৃত্বে উপজেলার ভূলুয়া নদীর চর রমিজ, চরপোড়াগাছা, চরবাদাম ইউয়িনের বিভিন্ন পয়েন্টে এবং তৎসলগ্ন বিভিন্ন খালে দেওয়া বাঁধ এবং যেসব পাঁতা জালে পানি প্রবাহে বাধাগ্রস্ত হয় এমন সব জাল অপসারণ করা হয়েছে। এছাড়াও আগামী কয়েকদিনে চরগাজী ইউনিয়নের আওতায় থাকা বাঁধগুলোও অপসারনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। 

বাঁধ কেটে দেওয়ায় টানা বৃষ্টি ও মেঘনা নদীর জোয়ারের পানিতে তৈরি হওয়া জলাবদ্ধতা থেকে মুক্তি পেয়েছে উপজেলার অন্তত ৩৫হাজার মানুষ। এর আগে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে নদী তীরবর্তী বহু ফসলি জমি পানিতে তলিয়ে যায়। পাশাপাশি শত শত পুকুরের মাছ ভেসে যায়। মানুষের দুর্ভোগ লাঘবের কথা বিবেচনা করে রামগতি উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমজাদ হোসেন উপস্থিত থেকে কমলনগর উপজেলার ইউএনও সুচিত্র রঞ্জন দাস এবং কমলনগর উপজেলা চেয়ারম্যান মাওলানা খালেদ সাইফুল্লাহসহ স্থানীয়দের সহায়তায় এসব এসব বাঁধ কেটে দেওয়া হয়। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, তিনটি ইউনিয়নের ভূলুয়া নদীতে ব্যক্তি মালিকানাধীন অবৈধ বাঁধগুলো কেটে দেওয়ার ফলে উপজেলা প্রায় ৮হাজার হেক্টর জমির আমন ধান ও বিভিন্ন ফসল জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে। এর আওয়তায় প্রায় ৩৫হাজার মানুষ উপকৃত হবে। কৃষি অফিস থেকে আরও জানা যায়, রামগতি উপজেলার পাশর্^বর্তী উপজেলা সূবর্ণচর উপজেলা প্রশাসনের সাথে ইতিমধ্যে কথা হয়েছে। ভূলুয়া নদীর নোয়াখালীর সূবর্ণচর উপজেলার আওতায় থাকা সীমানায়ও বেশ কয়েকটি বাঁধ রয়েছে। আগামী কয়েকদিনে সেসব বাঁধগুলোও অপসারনের কাজ করা হবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ তারেক জানান, অতিবৃষ্টিতে কৃষক ও তাদের ফসলের জলাবদ্ধতাজনিত ক্ষতি কমাতে নদীতে দেওয়া অবৈধ বাঁধগুলো প্রশাসনের সহায়তা অপসারণ করা হচ্ছে। এ প্রক্রিয়া পুরো বর্ষা মৌসুমে অব্যাহত থাকবে যাতে কৃষক বা কোন সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত না হন। 

রামগতি উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমজাদ হোসেন বলেন, ভূলুয়া নদীটি এ অঞ্চলের ঐতিহ্যবাহী একটি নদী। রামগতি ও কমলনগর উপজেলার উপর দিয়েই বয়ে গেছে এই নদী। নদীর মাঝখানে বিভিন্ন স্থানে জাল ও বাঁধ দিয়ে মাছ চাষ করায় দুই উপজেলার প্রায় ৪০হাজারের অধিক মানুষ পানিবন্ধী হয়ে পড়ে। তাই রামগতি ও কমলনগর উপজেলা প্রসাশন যৌথভাবে উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে এসব বাঁধ কেটে দেওয়া হয়েছে। এর ফলে পানির স্বাভাবিক প্রবাহ সৃষ্টি করা হয়েছে। আশাকরি এখন থেকে তেমন জলাবদ্ধতা আর হবেনা।







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]