ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত       লাখাইয়ে রোপা আমন ধানের বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষক       ভৈরবে কোটা আন্দোলনকারী ও র‌্যাব-পুলিশের সংঘর্ষ, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ       




মুন্সীগঞ্জে নারী উত্যক্তের প্রতিবাদী নীরব হত্যার বিচার দাবি
ঢাবি সংবাদদাতা
Published : Monday, 12 February, 2024 at 1:47 PM
মুন্সীগঞ্জের শ্রীনগরে নারী উত্যক্তের প্রতিবাদ করতে গিয়ে উত্যক্তকারীদের হাতে খুন হওয়া কিশোর নীরব হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করেছেন 'ব্রেভম্যান ক্যাম্পেইন সেন্টার ফর মেন এন্ড ম্যাসকিউলিনিটি সেন্টার' নামে এক সংগঠনে সম্পৃক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের কলাভবনস্থ অপরাজেয় বাংলার পাদদেশে "ব্রেভম্যান ক্যাম্পেইন" শীর্ষক ব্যানারে এই আয়োজনটি করা হয়।

মানববন্ধনে বক্তারা নীরব হত্যার বিচার চান এবং নারীর প্রতি সহিংসতা রোধ এবং সহিংসতার প্রতিবাদকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জোর দাবি জানান। এসময় অংশগ্রহনকারীদের হাতে নারী সহিংসতা প্রতিরোধের বিভিন্ন প্লাকার্ড দেখা যায় এবং মানববন্ধনটিকে সাহসীদের প্রতিবাদ হিসেবে উল্লেখ করা হয়।

কর্মসূচিতে জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মোহনা বলেন, নারী সহিংসতা রোধে পুরুষরাই সর্বাপেক্ষা গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে। কিন্তু, এভাবে নীরবের মতন সাহসী প্রতিবাদকারী পুরুষদের অগ্রযাত্রা রোধ করে সমাজে নারী পুরুষের দূরত্বকে বিরাজমান রাখার হীন পরিকল্পনা চলছে। আমাদের প্রতিবাদই এ ধরনের ঘৃনিত কর্মকান্ডকে রুখে দিবে।

সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শফিকুল ইসলাম বলেন, নারীর প্রতি সহিংসতা বেড়েই চলেছে। নারীর প্রতি সহিংসতার প্রতিবাদ করলে দিনে দিনে প্রান দিতে হচ্ছে সাহসী প্রতিবাদী তরুনদের। সহিংসতায় প্রতিবাদকারীদের নিরাপত্তা নিশ্চিত করা না গেলে নারী সহিংসতা বেড়ে যাবে।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ব্রেভম্যান ক্যাম্পেইন সেন্টার ফর মেন এন্ড ম্যাসকিউলিনিটি সেন্টার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শাইখ ইমতিয়াজের নেতৃত্বে ২০১২ সালে যাত্রা শুরু করে। সংগঠনটি মূলত বাংলাদেশের তরুন যুবকদের সম্পৃক্ত করে নারীর বিরুদ্ধে সংঘটিত বিভিন্ন সহিংসতা প্রতিরোধে কাজ করে। ব্রেভম্যান ক্যাম্পেইন ইতোমধ্যে বাংলাদেশের ১০ জেলার ৫ শতাধিক স্কুলের বাচ্চাদের সাথে কাজ করছে এবং এটি দেশে ও বিদেশে বেশকিছু পুরষ্কারও লাভ করেছে।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]