ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: পিকে হালদারসহ ১৪ জনের মামলার রায় ৮ অক্টোবর       ইতালিতে ফ্লাইওভার থেকে বাস ছিটকে পড়ে নিহত ২১       প্রবল বৃষ্টিতে সিকিমে আকস্মিক বন্যা, ২৩ ভারতীয় সেনা নিখোঁজ       জলবায়ু তহবিলে ‌‌`সমানভাবে' অর্থায়ন চাইলেন শেখ হাসিনা        আবারও বাড়ল সয়াবিন তেলের দাম        বঙ্গবন্ধুকে হত্যার পর অন্যদল ক্ষমতায় আসলেও বাসন্তীদের ভাগ্যের কোন পররিবর্তন হয়নি: প্রধানমন্ত্রী        দেশকে ধ্বংস করার জন্য দুই-তিনটা রাজনৈতিক দল ষড়যন্ত্র করছে: আইনমন্ত্রী       




ঢাবির অধিভুক্ত সাত কলেজ শিক্ষার্থীদের সনদ মিলবে অনলাইন আবেদনে
সোহরাওয়ার্দী কলেজ সংবাদদাতা
Published : Wednesday, 22 November, 2023 at 12:32 PM
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর  সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে এবং স্বল্প সময়ে সার্টিফিকেট উত্তোলনের মাধ্যমে  শিক্ষা-কার্যক্রমকে সহজ ও গতিশীল করার লক্ষ্যে সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ সংক্রান্ত বিস্তারিত দিকনির্দেশনায় উল্লেখ করা হয়েছে আবেদনের পূর্বে আপনার ফলাফল দেখে নিন। কেবলমাত্র আপনার CGPA এবং ফলাফল ঠিক থাকলেই সার্টিফিকেটের আবেদন করতে পারবেন। শুধুমাত্র বিদেশগামী শিক্ষার্থীদের (যারা বাহিরের দেশে পড়াশোনা করতে ইচ্ছুক) ক্ষেত্রে মূল সনদের জন্য আবেদন করবার সময় অবশ্যই বিদেশী বিশ্ববিদ্যালয়ের অফার লেটারসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

সার্টিফিকেটের জন্য পূর্বের ন্যায় সশরীরে বিশ্ববিদ্যালয়ে গিয়ে ফরম পূরণ করে জমা দেওয়ার প্রয়োজন নেই। এখন এসব কলেজের অধ্যয়নরত শিক্ষার্থীরা তাদের ফর্ম ফিল-আপের ওয়েবসাইটির মাধ্যমেই সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীরা তাদের আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করে সার্টিফিকেট অপশনে গিয়ে নতুন আবেদনে ক্লিক করে সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবে।

আবেদন সাবমিট করার পর পে-স্লিপ ডাউনলোড হবে। পে-স্লিপ প্রিন্ট করে সোনালী ব্যাংকের (ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত) অন্য যেকোন শাখায় জমা দিতে হবে। ব্যাংকে জমা স্লিপের এক অংশ কলেজে জমা দিতে হবে।

কলেজ কর্তৃপক্ষ ব্যাংক জমার স্লিপটি জমা রেখে আবেদনটি ভেরিফাইড করবে। কলেজ কর্তৃক আবেদন পত্রটি ভেরিফাইড করার পর আপনার সার্টিফিকেট প্রস্তুত হবে।আবেদন জরুরী হলে কলেজ ভেরিফিকেশনের ৩ কার্যদিবসের মধ্যেই সার্টিফিকেট প্রস্তুত করা হবে, জরুরী না হলে ৭ কার্যদিবসের মধ্যে সার্টিফিকেট প্রস্তুত করা হবে। সার্টিফিকেট প্রস্তুতের পর শিক্ষার্থীর ফোন নাম্বারে মেসেজ পাঠানো হবে। মেসেজ পাওয়ার পরদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৩০৯ নাম্বার রুম হতে ব্যাংক জমার স্লিপ জমা দিয়ে সার্টিফিকেট সংগ্রহ করা যাবে। সার্টিফিকেটে পেতে ব্যাংকে ৩১৮ টাকা জমা দিতে হবে। যার ৩০০ টাকা সনদ ফি, ১৫ টাকা আবেদন ফি এবং ব্যাংক ফি ৩ টাকা। জরুরি হলে অতিরিক্ত ২০০ টাকা প্রদান করতে হবে। অনার্স ও মাস্টার্স সকল সেশনের সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন থেকে সাটিফিকেট আবেদন করতে পারবে।  অনার্স (১৭-১৮) এবং মাস্টার্স ফাইনাল (১৯-২০, ২০-২১) তারা মূল সনদ সমাবর্তনের পর অনলাইন থেকে তুলতে পারবেন। এর আগে সাময়িক সনদ/প্রভোশনাল সনদ নিজ নিজ কলেজ কাউন্টার থেকে সংগ্রহ করতে হবে। কলেজ কাউন্টার না পেলে অনলাইনে আবেদন করে উত্তোলন করতে পারবে। যারা বিদেশে পড়াশোনা করতে ইচ্ছুক তারা উক্ত সনের মূল সনদ ডকুমেন্টস প্রদান করে উত্তোলন করতে পারবে। অনার্স (১২-১৩, ১৩-১৪, ১৪-১৫, ১৫-১৬, ১৬-১৭) সেশন এবং মাস্টার্স ফাইনাল (১৩-১৪, ১৪-১৫, ১৫-১৬, ১৬-১৭, ১৭-১৮, ১৮-১৯) যারা মূল সনদ, প্রভোশনাল সনদ উত্তোলন করেনি তারাও ওয়েবসাইট থেকে আবেদন করে উত্তোলন করতে পারবে।

 এছাড়াও আবেদন সংক্রান্ত যে কোন সমস্যা ও দিকনির্দেশনার জন্য নিজ নিজ কলেজে যোগাযোগ করতে হবে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]