ই-পেপার বাংলা কনভার্টার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ৪ আশ্বিন ১৪৩১
ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: সেনাবাহিনীর অফিসারদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার সুফল জনগণ ভোগ করবে      নারায়ণগঞ্জে পারভেজ হত্যা মামলায় সাবেক মন্ত্রী গাজীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর      গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিৎ: বন উপদেষ্টা       ঢাবি অধিভুক্ত সাত কলেজের ৩য় ও ৪র্থ বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ      ভরা মৌসুমে ক্রেতার নাগালের বাইরে রুপালি ইলিশ      




রাতের ঢাকা এখনো অনিরাপদ, ঘটছে নানা অপরাধ
শাকিল আহমেদ
Published : Sunday, 15 September, 2024 at 12:53 PM
রাত বাড়তেই অশান্ত হয়ে উঠছে রাজধানী ঢাকা। প্রতিনিয়ত ঘটছে চুরি-ডাকাতি-ছিনতাই ও খুনের মতো নানা অপরাধ। বাদ যাচ্ছে না দখল ও চাঁদাবজির ঘটনা। এ ছাড়া আধিপত্য বিস্তার, এলাকার নিয়ন্ত্রণ কিংবা তুচ্ছ ঘটনা থেকে মারামারিতে জড়িয়ে পড়ছে বিভিন্ন গ্রুপ। আর এতেই অশান্ত হয়ে উঠছে রাতের ঢাকা, জনমনে তৈরি হচ্ছে আতঙ্ক। পুলিশ কিংবা আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত তৎপরতা না থাকায় রাতের ঢাকায় অনিরাপদ বোধ করছেন রাজধানীর বাসিন্দারা। 

বিশেষ করে ছাত্র-জনতার গণ-আন্দোলনে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বিক্ষুব্ধ জনতা থানায় থানায় হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করে। এসব ঘটনার পর থানাগুলো হয়ে পড়ে পুলিশশূন্য। টানা কয়েক দিন পুলিশের অনুপস্থিতিতে ঢাকাসহ সারা দেশে বেড়ে যায় নানা ধরনের অপরাধ তৎপরতা। পরবর্তী সময়ে অন্তবর্তীকালীন সরকারের আহŸানে পুলিশ বাহিনী কাজে ফিরলেও দায়িত্বে পুরোপুরি সক্রিয় হতে পারেনি এখনো। আর এই সুযোগ কাজে লাগিয়ে অপরাধীরা হয়ে উঠছে বেপরোয়া।  

গত শুক্রবার রাত ১০ টার দিকে রাজধানীর মুগদা এলাকায় তুচ্ছ ঘটনায় কথা কাটাকাটির একপর্যায়ে বখাটেদের ধারালো অস্ত্রের আঘাতে গুরুতর আহত হন মো. শাকিল নামের এক যুবক। পরে তাকে উদ্ধার করে বারোটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় আহত হন সুজন ও সামস নামে আরও দু’জন। একই সময়ে রাজধানীর বনশ্রীতে কাঁচাবাজারের নিয়ন্ত্রণ নিতে হামলা চালায় দুবৃত্তরা। এতে গুরুতর আহত হন ৪-৫ জন। পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেলে পাঠায় পুলিশ। ভুক্তভোগীদের অভিযোগ, হামলার আগে বিষয়টি পুলিশকে জানালেও ব্যবস্থা নেয়নি তারা। শুধু মুগদা বনশ্রী নয়, আইনশৃঙ্খলা বাহিনী সক্রিয় না থাকায় খুন-ছিনতাই ও চুরি-ডাকাতির পাশাপাশি হামলা সংঘর্ষের ঘটনা ঘটেছে রাজধানীর বিভিন্ন স্থানে। 

শুক্রবার মোহাম্মদপুরের শেখেরটেক এলাকায় দুর্বৃত্তরা ঘর থেকে ডেকে নিয়ে যায় রিফাত হাওলাদার নামের এক তরুণকে। কথা কাটাকাটির একপর্যায়ে চুরিকাঘাত করা হয় তাকে। একই দিন রাতে রাজধানীর যাত্রাবাড়ী জনপদের মোড়ে দায়িত্বরত অবস্থায় আশরাফ আলী নামে এক পুলিশ কনস্টেবলকে ধারালো অস্ত্র দিয়ে জখম করে দুর্বৃত্তরা। পরে গুরুতর আহত অবস্থায় তাকেও নিয়ে আসা হয় ঢাকা মেডিকেলে। 

এর আগে গত ১১ সেপ্টেম্বর রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় পাবলিক টয়লেটের সামনে মোবাইল চুরির অভিযোগে হাত বেঁধে ৪৫ বছর বয়সী অজ্ঞাত এক পুরুষকে পিটিয়ে হত্যা করে এক দল অপরাধী। এদিকে গত ৬ সেপ্টেম্বর যাত্রাবাড়ী এলাকার একটি বাসা থেকে বোরহান উদ্দিন সাইমন নামে এক যুবকের মরদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশের ধারণা, তাকে খুন করা হয়েছে। একই দিন আদাবর থানার শনিরবিল এলাকায় রাতে তুহিন নামে এক বিকাশকর্মীকে কুপিয়ে গুরুতর আহত করেছে দুর্বৃত্তরা। তারও আগে গত ৪ সেপ্টেম্বর সকালে মিরপুরের দারুসসালাম এলাকায় রইচ ব্যাপারী নামে এক ব্যবসায়ীকে গুলি করে ৩ লাখ ৩১ হাজার টাকা ছিনতাই করে ছিনতাইকারীরা। ওইদিন রাতে ওয়ারী এলাকা থেকে ২৫ বছর বয়সী এক তরুণের মরদেহ উদ্ধার করে পুলিশ। অন্যদিকে গত ৩ সেপ্টেম্বর রাতে কদমতলীর মেরাজনগর কাঁচা রাস্তায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে মো. হাশেম (৪৮) নামে এক কাঁচামাল ব্যবসায়ী নিহত হন। 

সাড়ে ৫ ঘণ্টায় ঢামেকে ভর্তি ৫৮ : ঢাকা মেডিকেলের তথ্য বলছে, গত শুক্রবার রাত ৮টা থেকে দেড়টা পর্যন্ত সাড়ে ৫ ঘণ্টায় ৫৮ জন আহত ভর্তি হয়েছে ঢাকা মেডিকেলে। তাদের মধ্যে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহতরাও রয়েছেন। তবে অধিকাংশ আধিপত্য বিস্তার ও দখলদারিত্ব করতে গিয়ে সংঘাত সহিংসতায় আহত হয়েছে।

জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) মো. ইসরাইল হাওলাদার বলেন, প্রতিটি থানা এলাকায় পুলিশের টহল এখনও পুরোপুরি কার্যকর হয়নি। পুলিশের যানবাহন সংকট রয়েছে। যেখানে টহলে প্রতিটি থানায় ছয় থেকে আটটি গাড়ি চলাচল করত, বর্তমানে কোথাও কোথাও দুই থেকে তিনটি চলছে। যানবাহন সংকটে আগের মতো টহলে বের হতে পারছে না পুলিশ। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের টহল গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, এটি জোরদার হলে অপরাধও কমে যাবে। 





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]