ই-পেপার বাংলা কনভার্টার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ৪ আশ্বিন ১৪৩১
ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: সেনাবাহিনীর অফিসারদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার সুফল জনগণ ভোগ করবে      নারায়ণগঞ্জে পারভেজ হত্যা মামলায় সাবেক মন্ত্রী গাজীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর      গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিৎ: বন উপদেষ্টা       ঢাবি অধিভুক্ত সাত কলেজের ৩য় ও ৪র্থ বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ      ভরা মৌসুমে ক্রেতার নাগালের বাইরে রুপালি ইলিশ      




যৌন চিকিৎসায় দেরি নয়
ডাঃ জাহেদ পারভেজ
Published : Tuesday, 10 September, 2024 at 11:18 AM, Update: 10.09.2024 11:54:17 AM
বর্তমানে পুরুষের শারীরিক অক্ষমতা বা পুরুষত্বহীনতা অনেক বৃদ্ধি পেয়েছে। ফলে অনেক সংসার ভেঙ্গে যাচ্ছে আবার কেউ কেউ বিতৃষ্ণা হয়ে আত্মহত্যার পথও বেছে নিচ্ছে। পরিণত বয়সে নারী-পুরুষ উভয়েই শারীরিক সমস্যার কারণে দাম্পত্য জীবনে মানসিক দিক হতে চরমভাবে হতাশা অশান্তিতে ভোগেন। আবার যারা অবিবাহিত বা যৌন কাজে অংশগ্রহণ করেননি এমন অনেকেও চিকিৎসকের কাছে ছুটে আসছেন। তারা তাদের হতাশার কথা বলছেন। বর্তমানে অভিভাবকরাও এ ব্যাপারে হতাশ হয়ে পড়ছে। তবে আশার কথা এই রোগীদের বড় একটি আংশই আসছেন, সময়মতো চিকিৎসা নিয়ে সফলতাও পাচ্ছেন ।

আসলে অনেকের বড় কোন সমস্যাই নেই; যৌন জ্ঞানের অভাবেই তারা ভীত হয়ে পড়ছেন। ডাক্তারের কাছেও আসছেন সময় হারিয়ে, তবে অবহেলা না করে সঠিক চিকিৎসকের কাছে গেলে স্থায়ী সমাধানও মিলছে।

পুরুষালি গোপন সমস্যাদি আসলে কি
নপুংসকতা বা ধ্বজভঙ্গকে ইংরেজীতে বলে ইরেকটাইল ডিসফাংশন। তবে এ সমস্যা পুরুষের মাঝে পঞ্চাশের পরই বেশি দেখা যায়। আবার বিভিন্ন কারণে ব্যতিক্রমও ঘটতে পারে। আমাদের সমাজে এ ব্যাপারে সঙ্কোচ থাকার কারণে প্রকৃত তথ্য থেকে আমরা বঞ্চিত। অপরপাশে সমাজের কুসংস্কার বা অপসংস্কারের কারণে ও জটিলতা প্রকট হচ্ছে। যৌন দুর্বলতায় নারী বা পুরুষ উভয়ই কমবেশি আক্রান্ত হন। তবে যৌন কাজে নারীর ভূমিকা গৌণ আর পুরুষের ভূমিকা মুখ্য বলেই পুরুষ উদ্ভিগ্নতা, আর এ কারনেই হতাশ ও দুশ্চিন্তা বেশি দেখা দেয়।

প্রকারভেদ
পুরুষত্বহীনতা বা ইরেকটাইল ডিসফাংশন শারীরিক দুর্বলতাকে ৩ ভাগে ভাগ করা হয়। যথা – ইরেকশন ফেলিওর: এতে পুরুষাঙ্গ উত্থানে ব্যর্থ হয়।
প্রি ম্যাচুর ইজাকুলেশন: যৌন মেলামেশায় স্থায়িত্ব কম, ফলে অতি দ্রুত বীর্যপাত হয়। সঙ্গিনীর কাছে লজ্জা পায় ।
পোনিট্রেশন ফেলিওর ; এতে পুরুষাঙ্গ যোনিগ্ধার ছেদনে ব্যর্থ হয়।
পুরুষের যৌনবিষয়ক শারীরবৃত্তীয় কাজ
পুরুষাঙ্গ উত্থান বা ইরেকশন হওয়া, যা লিঙ্গে রক্তপ্রবাহ বৃদ্ধির কারণে হয়ে থাকে। পুরুষাঙ্গ দিয়ে সিমেন বা ধাতু বের হয়ে যায় কিন্তু যৌন ইচ্ছা থেকেই যায়।

পুরুষত্বহীনতার কারণগুলো-
এর কারণগুলো এভাবে শনাক্ত করা যায়- যৌন সঙ্গীকে অপছন্দ করা, বয়সের পার্থক্য থাকা ধূমপান, মদপান, মরফিন, প্যাথেড্রিন, হেরোইন ইত্যাদি গ্রহণে পুরুষঙ্গে উত্থানে ব্যর্থ হয়।

ডায়াবেটিস, খাইরয়েড, মেরুদন্ড, কিডনি, লিভার ইত্যাদি রোগীদের প্রোল্যাকটিন হরমোনের আধিক্যে পুরুষত্বহীনতা কমতে পারে।

প্রস্টেট গ্রন্থি বড় হয়ে যাওয়া, উচ্চরক্তচাপ ও বিশেষ করে ডায়াবেটিসের কারণেও পুরুষত্বহীনতা দেখা দেয়।
বিভিন্ন যৌনবাহিত রোগ, সিফিলিস, গনোরিয়া ইত্যাদি কারণে পুরুষত্বহীনতা দেখা দেয়। রক্তে যৌন হরমোনের ভারসাম্যহীনতা ।

যৌন রোগ এইডস ভীতি।
নারীর ত্রুটিপূর্ণ যৌন আসন, অস্থিরতা, ভয়, নানাভীতি-টেনশান ইত্যাদি। রেডিয়েশন, কেমিক্যাল মিশ্রিত খাদ্যগ্রহণের পাশাপাশি অনিয়ন্ত্রিত জীবনযাপনের ফলে কমে যাচ্ছে শুক্রানু উৎপাদন ক্ষমতা, ফলে তাতেও দেখা দিচ্ছে পুরুষত্বহীনতা। কিছু হরমোনের অভাব, মস্তিষ্কের কারণে পুরুষত্বহীনতা দেখা দেয়।

পুরুষাঙ্গের ধমনি সরু হয়ে যাওয়া অথবা শিরার রক্ত ধারণক্ষমতা লোপ পাওয়া। বয়স বাড়ার কারণে ও শারীরিক এবং মানসিক পরিবর্তনের প্রভাবে পুরুষত্বহীনতা দেখা দেয়। হতাশা, রাগ, উত্তেজনা, নিরাপদ পরিবেশ ইত্যাদি কারণেও পুরুষাঙ্গ উত্থানে ব্যর্থ হয়। পুরুষাঙ্গের কাছে রেডিওথেরাপি দিলেও এমন সমস্যা হতে পারে।

আক্রান্ত ব্যক্তিরা কারণগুলো সম্পর্কে না জেনে বিভিন্ন অপচিকিৎসা নেয়ার জন্য হাতুড়ে চিকিৎসকের কাছে যাচ্ছে, না বুঝে যৌন উত্তেজক ওষুধ খেয়ে কেউ কেউ হরমোনে ইনজেকশন আবার কেউ কেউ অপ্রয়োজনীয় যত্রতত্র ওষুধ সেবন করছে। ফলে এর পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবে স্থায়ী পুরুষত্বহীনতায় পতিত হচ্ছে।

শৈল চিকিৎসা
পুরুষত্বহীনতা থেকে মুক্তি পেতে হলে যৌন বিষয় সম্পর্কে জানতে হবে এবং শৃঙ্খলিত জীবনযাপন করতে হবে।
চেম্বারঃ ডাঃ জাহেদ'স হেয়ার এন্ড স্কিনিক
১৫২/১/এইচ, (৬ তলা) গ্রীন রোড, পান্থপথ মোড়, ঢাকা। মোবাইলঃ ০১৭১৫০৫০৯৪৯, ০১৭৩০৭১৬০৬০

ডাঃ জাহেদ পারভেজ
সহকারী অধ্যাপক, চর্ম ও যৌনরোগ বিভাগ,
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]