ই-পেপার বাংলা কনভার্টার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১ আশ্বিন ১৪৩১
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪
ব্রেকিং নিউজ: বাংলাদেশের অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র      ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাঙল আইডিয়ালের শিক্ষার্থীরা      সৈকতে ভেসে এলো আরও এক জেলের দেহ      সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি ৪ দিনের রিমান্ডে      




দেশের স্বার্থে কাজ করতে ব্যবসায়ীদের প্রতি বাণিজ্য উপদেষ্টার আহবান
স্টাফ রিপোর্টার
Published : Tuesday, 27 August, 2024 at 5:22 PM, Update: 27.08.2024 5:26:12 PM
ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য নয়,দেশের স্বার্থে  ব্যবসায়ীদের কাজ করার আহবান জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

আজ মঙ্গলবার  দুপুরে পরিকল্পনা কমিশনে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) এর এক প্রতিনিধিদলের সাথে বৈঠকে এ কথা বলেন তিনি ।

বাণিজ্য উপদেষ্টা বলেন, বিগত দিনে প্রবৃদ্ধি আর মাথাপিছু আয়ের অনেক গল্প মানুষকে শোনানো হয়েছে। ঢাকা শহর থেকে বের হয়ে গ্রামে গিয়ে সেই প্রবৃদ্ধি আর খুঁজে পাওয়া যায়না।

তিনি বলেন, প্রকৃত পক্ষে তখন অর্থের অপচয় হয়েছে।যেসকল প্রকল্পের দরকার ছিল না তা নেওয়া হয়েছে। পাঁচ টাকার কাজ অবৈধ সুবিধা দিতে দশ টাকায় দেওয়া হয়েছে বলে যোগ করেন তিনি। 

বিজিএমইএ এর নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি তৈরি পোষাক সেক্টর। বর্তমান প্রেক্ষাপটে নগদ সহায়তা না পেলে সেক্টরটি ক্ষতিগ্রস্ত হবে। এসময় তারা সরকারের কাছে নগদ সহায়তার পাশাপাশি লোন সহায়তা চান।
এসময় নেতৃবৃন্দ বলেন, বর্তমান উপদেষ্টা পরিষদের ওপর ব্যবসায়ী সমাজের আস্থা ও বিশ্বাস আছে। দেশের উন্নয়নে তৈরি পোষাক শিল্প মালিকগণ সব ধরনের সহযোগিতা করবে।

এসময় বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন, বিজিএমইএ এর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম,সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, প্রথম সভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রমূখ  উপস্থিত ছিলেন । 

পরে উপদেষ্টা ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স অব বাংলাদেশ (আইসিসিবি) এর এক প্রতিনিধিদলের সাথে মতবিনিময় করেন।

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন,আইসিসিবি এর সভাপতি মাহবুবুর রহমান,সহ সভাপতি এ কে আজাদ,বিকেএমই এর সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ এর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম ,মীর ইন্সট্রাকশন এর ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির উদ্দীন,স্কয়ার টেক্সটাইল এর ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং মার্ক এন্ড স্পেন্সার এর কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক মতবিনিময় সভায় অংশ নেন। 

পরে বাণিজ্য উপদেষ্টা গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এক প্রশ্নের জবাবে বাণিজ্য উপদেষ্টা বলেন, ব্যবসায়ীদেরকে বলেছি স্বচ্ছতার সাথে সৎ ব্যবসা করেন আমরা সহযোগিতা করবো। আন্ডার দ্য টেবিল কোন কাজ হবে না। ভালো লোকের ভালো কাজে তারা (ব্যবসায়ীরা) এক স্টেপ এগিয়ে আসলে আমরা দুই স্টেপ এগিয়ে আসবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আরও বেশি বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নত করতে হবে।এর জন্য শর্ত হলো ব্যবসার পরিবেশ, ব্যবসাকে সহজ করা। অর্থাৎ আমাদের ব্যবসা করার পরিবেশ ঠিক করতে হবে, অন্যথায় বেসরকারি খাত আসবে না বলে তিনি উল্লেখ করেন। 

তিনি আরো বলেন, আমরা চাই ব্যবসা-বাণিজ্যের উন্নতি হোক। যুক্তরাজ্য সরকার অতীতে খুব সহায়ক ছিল এবং আমি আশা করি আগামী দিনেও তারা সহায়ক হবে।

লোন সহায়তা নিয়ে এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন ,  এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।


বাণিজ্য উপদেষ্টার সাথে ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী ব্যবসায়ীদের মতবিনিময় 

বাণিজ্য উপদেষ্টা ড সালেহউদ্দিন আহমেদ এর সাথে বাংলাদেশের বৃহৎ ছয় ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানের মতবিনিময় আজ বিকালে পরিকল্পনা কমিশনে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

উপদেষ্টা বলেন , আমাদের দেশে নিত্যপণ্যের মধ্যে তেল ও চিনির ব্যাপক ব্যবহার হয়ে থাকে। এগুলোর সরবরাহ চেইন সচল রাখা এবং জনগণের কাছে যৌক্তিক মূল্যে পৌঁছে দেওয়া বর্তমান সরকারের চাওয়া। এক্ষেত্রে ব্যবসায়ীদের সহযোগিতা প্রয়োজন। 

এলসি খোলা ও এলসি মার্জিন কমানোর বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে উল্লেখ করে ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, কোনভাবেই পণ্যের দাম বাড়ানো যাবেনা। ব্যবসা বাণিজ্যে ব্যাড (খারাপ) প্রাক্টিস কমাতে হবে।

প্রতি কেজি চিনিতে ব্যবসায়ীদের ৪২ টাকা ভ্যাট ও অন্যান্য ট্যাক্স পরিশোধ করতে হয়। এটা অনায্য উল্লেখ করে তারা বলেন, পৃথিবীর অন্য কোন দেশে এরকম নাই। বিদ্যমান ভ্যাট ও ট্যাক্স পূননির্ধারণের দাবী জানান তারা।

এসময় ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী ব্যবসায়ীগণ দেশে নিত্যপণ্যের চাহিদা ও মজুত পরিস্থিতি সম্পর্কে বাণিজ্য উপদেষ্টাকে অবহিত করেন।

মতবিনিময় সভায় দেশবন্ধু গ্রুপ,মেঘনা গ্রুপ,এস আলম গ্রুপ, মেঘনা গ্রুপ,টি কে গ্রুপ ও সিটি গ্রুপের প্রতিনিধি অংশ নেন। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]