ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪
শিরোনাম: ভৈরবে কোটা আন্দোলনকারী ও র‌্যাব-পুলিশের সংঘর্ষ, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ        বিহারে বিদ‍্যুতের তারে তাজিয়া, বিদ‍্যুৎস্পৃষ্ট ২৪       ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিক্ষোভ চলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ        পাটের সোনালী আঁশে লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা        ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন       কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলায় জাতিসংঘের উদ্বেগ       গ্রাম আদালতের বিচারের প্রতি মানুষের আস্থা বাড়ছে, কমছে হয়রানী-জটিলতা      




ঘুরে আসুন সাভারের গোলাপ গ্রামে
সাভার (ঢাকা) সংবাদদাতা
Published : Tuesday, 9 July, 2024 at 6:42 PM
ব্যস্ত জীবনে একটু প্রশান্তির জন্য ঘুরে আসতে পারেন সাভারের বিরুলিয়ায় অবস্থিত গোলাপ গ্রামে। ঢাকা থেকে রওনা দিলে সারাদিন ঘুরে আবার ঢাকাতেই ফিরে আসা যায় গোলাপ গ্রাম থেকে। সাভারের বিরুলিয়া ইউনিয়নের তুরাগ নদীর তীরে অবস্থিত সাদুল্লাপুর গ্রামটি এখন গোলাপ গ্রাম নামে বাংলাদেশে পরিচিত। এই গ্রামে রয়েছে গোলাপের অভয়ারণ্য। নানান প্রজাতির গোলাপ দিয়ে মোড়ানো গ্রামটির সৌন্দর্যে আপনাকে বিমোহিত করবে।

খোঁজ নিয়ে জানা যায়, মিরান্ডি প্রজাতির গোলাপের চাষ বেশি হয় এখানে। রয়েছে অন্যান্য জাতের গোলাপও। বিস্তীর্ণ রাস্তার দুই পাশে কেবল গোলাপ আর গোলাপ। একই সাথে সেখানকার নানান প্রজাতির গাছপালা আপনাকে মুগ্ধ করবে। পথ চলতে চলতে দেখবেন ছোট ছোট বাজার। সেখানে একটু জিরিয়ে নিতে পারেন। খেতে পারেন চা, পুরি ও সিঙ্গারা। একটু নজর দিলেই দেখবেন দু'পাশে বিস্তীর্ণ ক্ষেতে কৃষক কাজ করছে আনমনে। সারা বছরই টাটকা শাকসবজি, তরকারি উৎপন্ন হয় এই গ্রামে।। 

তবে এই গ্রামটি মূলত গোলাপের জন্যই বিখ্যাত। গোলাপ বাগানের ভিতরে ঢুকলে আপনার চোখে পড়বে কেবল মানুষ আর মানুষ। সম্মুখে বিমোহিত করা গোলাপ ।কেউ এসেছেন বাবা-মায়ের সাথে। কেউ এসেছেন স্বামীর সাথে, হাতে রেখে হাত। প্রেমিক-প্রেমিকা যুগল এসেছে গোলাপের সৌন্দর্য উপভোগ করবার জন্য। একান্ত প্রেমের কথা বলার জন্য। আপনি চাইলে  এখান থেকে খুচরা দুই এক পিস গোলাপ অথবা মাথায় পরা গোলাপের খোঁপা কিনতে পারেন। এই বাগানে জারভারা, গ্ল্যাডিওলাস এবং রজনীগন্ধা ফুলের ও চাষ হয়।

স্থানীয় এলাকার চাহিদা মিটিয়ে ঢাকার শাহবাগ সহ অনেক ফুলের মার্কেট এই বাগানের উপর অনেকাংশে নির্ভরশীল ।বিরুলিয়ার শ্যামপুর বাজার সহ সাভারের আশেপাশের মার্কেট গুলোতেও এই বাগান থেকে ফুল আসে। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারি ফুল ব্যবসায়ীরাও এখানে এসে ভিড় করেন। ক্ষুধা পেলে আপনি গোলাপ গ্রামের আশেপাশের কোন হোটেলে খেয়ে নিতে পারেন।

 তাছাড়া বাগানকে ঘিরে রয়েছে কিছু ফাস্টফুড ও কপি শপের দোকান। তবে মানসম্মত খেতে আপনাকে ফেরত পথে আসতে হবে সাভারে। সেখানে আপনি ইচ্ছে মতো নিজের পছন্দের খাবার খেতে পারেন। সারা বছরই গোলাপ গ্রামে যাওয়া যায়। তবে শীত মৌসুমে যাওয়ার মজাটাই আলাদা। কারণ তখন অধিক ফুল ফোটে। সেখানে যাওয়ার পর হাতে সময় থাকলে ঘুরে আসতে পারেন বিরুলিয়ার জমিদার বাড়ি। যেটি অবস্থিত বিরুলিয়া ব্রিজের খুবই কাছে। সাথে রয়েছে একটি প্রাচীন বটগাছ। এই ব্রিজটি পার হলেই ওপারে মিরপুর বেড়িবাঁধ। আপনি চাইলে মিরপুর ১ নং শাহ আলীর মাজার হয়ে যেতে পারেন এই গোলাপ গ্রামে।

এছাড়াও যেতে পারেন ঢাকার যে কোন স্থান থেকে। সেক্ষেত্রে আপনাকে নামতে হবে সাভার বাসস্ট্যান্ডে। সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন চৌরঙ্গী সুপার মার্কেট এবং জাতীয় অন্ধ কল্যাণ সংস্থা মার্কেটের বুকের উপর দিয়ে চলে গেছে গোলাপ গ্রামের রাস্তা। এখানে পর্যাপ্ত যানবাহনের ব্যবস্থা রয়েছে । দিনের মধ্যে ঘুরে আসার একটি উপযুক্ত জায়গা হল এই গোলাপ গ্রাম। গোলাপ গ্রামের সৌন্দর্য নিঃসন্দেহে আপনাকে মোহিত করবে। তাই সময় নষ্ট না করে একদিন অবসরে ঘুরে আসুন সাভারের বিরুলিয়ায় অবস্থিত সৌন্দর্যের রানী গোলাপ গ্রামে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]