ই-পেপার বাংলা কনভার্টার বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
ই-পেপার বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
ব্রেকিং নিউজ: স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা প্রয়োজন: ভূমিমন্ত্রী      আগামীকাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান      স্থল শক্তিতে ও আমাদের সক্ষমতা রয়েছে: বিমান বাহিনীর প্রধান      সাভারে হত্যাকান্ডের ১৪ মাস পর মাটি খুঁড়ে লাশ উদ্ধার      উখিয়ার ক্যাম্পে গোলাগুলি, নিহত ১      




ড. আতিকুল ইসলামের গবেষণা কার্যক্রমে এগিয়ে যাচ্ছে হাবিপ্রবি'র রসায়ন বিভাগ
Published : Saturday, 8 June, 2024 at 3:34 PM
দক্ষ গ্রাজুয়েট তৈরি সহ বেশকিছু পরিকল্পনা নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আতিকুল ইসলাম। 

তিনি বাংলাদেশের পাঁচ পান পাতার কেমিক্যাল ও বায়োকেমিক্যাল স্টাডিজ এর উপর গবেষণা করে পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেছেন। বিশেষ কোনো রাসায়নিক পদার্থের (হাইড্রক্সিকেভিকল, ইউজিনল, বিটা-ক্যারোলিফিলিন,গামা-মিউরোলিন,ভালেনসিন ইত্যাদি) জন্য পান পাতা ঔষধিগুণ সম্পন্ন তা তিনি বের করেন।

বর্তমানে বিভাগটির বিভিন্ন লেভেলের ২০ জন শিক্ষার্থী নিয়ে কয়লা, পানি, বায়ুদূষণ, মধু ও দুধের ভেজাল নির্ণয়ের পদ্ধতি, এসেন্সিয়াল অয়েল, পান পাতা, পেরিলা পাতা সহ বিভিন্ন বিষয়ের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন। 

গবেষণা কার্যক্রম নিয়ে তিনি বলেন, বাংলাদেশের  প্রাকৃতিক জিনিস দিয়ে গুণগত এসেনশিয়াল অয়েল তৈরি করা সম্ভব যা রপ্তানি যোগ্য হবে এবং দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে সাহায্য করবে। এসেনসিয়াল অয়েল থেকে তৈরিকৃত জৈব কীটনাশক প্রয়োগে খাদ্যের গুণগত মান বাড়াবে। এছাড়াও সহজ স্পেকট্রোসকপিক এনালাইটিক্যাল পদ্ধতি উদ্ভাবন করার মাধ্যমে আমরা কোন কিছুর গুণগত মান দ্রুত পরীক্ষা করতে পারি।

ড. আতিকুল ইসলাম বিভিন্ন বিষয়ের উপর গবেষণা করে দেশি-বিদেশি খ্যাতনামা জার্নালে ৩০ টি গবেষণা পত্র প্রকাশ করেছেন। পাশাপাশি বিজ্ঞান বিষয়ক কনফারেন্সে ৪০ টির অধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন।

রসায়ন বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী জাহাঙ্গীর আলম বলেন, একসময় দেখতাম খুব অল্প পরিমাণ যন্ত্রাংশ ছিল এখানে। এখন রিসার্চ রুমে ঢুকলেই ভালো লাগে। অনেক কিছু হয়েছে। আবার অনেক যন্ত্রাংশও প্রয়োজন। তবুও আমরা চেষ্টা করে যাচ্ছি। অনেক কাজ করছি। আশা রাখি শীঘ্রই ভালো কিছু পাবো।

আরেক শিক্ষার্থী ফাকীদ শারমিন সৃষ্টি বলেন, আমাদের শিক্ষকগণ সর্বদা আমাদের গবেষণামনস্ক হওয়ার জন্য উদ্বুদ্ধ করেন।তারই ধারাবাহিকতায় আমরা আলহামদুলিল্লাহ অনেকগুলো কাজ করে যাচ্ছি।আশা করি খুব শীঘ্রই আরো ভালো কিছু ফলাফল পাবো।তবে ল্যাব ফ্যাসিলিটি গুলো আরও বেশি হলে আমরা আরও আগ্রহী শিক্ষার্থীদের সুযোগ দিতে পারতাম।

উল্লেখ্য, দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার উত্তর কৃষ্ণপুর গ্রামের মো. সিরাজুল ইসলাম ও মোছা: নাসিমা খাতুন দম্পতির প্রথম সন্তান অধ্যাপক ড. মো. আতিকুল ইসলাম একজন গবেষক ও সমাজসেবক। এলাকায় তিনি রুবেল নামে পরিচিত।

ড. আতিকুল ইসলাম ১৯৯৫ সালে রেজিয়া খাতুন ইনস্টিটিউট থেকে প্রাথমিক শিক্ষাজীবন শেষে ২০০০ সালে সুজাপুর উচ্চ বিদ্যালয়, থেকে প্রথম বিভাগে এসএসসি ও বীর উত্তম শহীদ মাহবুব সেনানিবাস স্কুল এন্ড কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। ২০০৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ থেকে প্রথম বিভাগে বি.এস.সি অনার্স (রসায়ন) এবং ২০১০ সালে প্রথম বিভাগে এম এস (জৈব রসায়ন) পাশ করেন। 

বর্ণাঢ্য শিক্ষাজীবন শেষ করে ২০১০ সালে প্রথমে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি  লিমিটেড এ সহকারী রসায়নবিদ হিসেবে যোগদান করেন। পরে ২০১২ সালে তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা পেশায় পদচারণ করেন। পরবর্তীতে ২০১৪ সালে একই বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০১৮ সালে উচ্চ শিক্ষার জন্য দক্ষিণ কোরিয়া'র চুছান বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি'র  উদ্দেশ্যে গমন করেন এবং আগষ্ট ২০২১ এ কৃতিত্বের সাথে পি.এইচ.ডি ডিগ্রি সম্পন্ন করে দেশে এসে সহযোগী অধ্যাপক পদে পুনরায় রসায়ন বিভাগে যোগদান করেন। 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]