ই-পেপার শনিবার ২০ জুলাই ২০২৪
শিরোনাম: ভৈরবে কোটা আন্দোলনকারী ও র‌্যাব-পুলিশের সংঘর্ষ, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ        বিহারে বিদ‍্যুতের তারে তাজিয়া, বিদ‍্যুৎস্পৃষ্ট ২৪       ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিক্ষোভ চলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ        পাটের সোনালী আঁশে লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা        ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন       কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলায় জাতিসংঘের উদ্বেগ       গ্রাম আদালতের বিচারের প্রতি মানুষের আস্থা বাড়ছে, কমছে হয়রানী-জটিলতা      




আইটিতে কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছে প্রবাসী
স্টাফ রিপোর্টার
Published : Tuesday, 11 June, 2024 at 7:17 PM
আমাদের দেশে প্রতিবছর ৮ লাখের অধিক ছেলেমেয়ে গ্রাজুয়েশন কমপ্লিট করছে। বিভিন্ন কোর্স ও অন্যান্য ডিগ্রী গ্রহণ করছে আরো অনেকে। এর মাঝে একটি বড় অংশ আইটি প্রফেশনাল হিসেবে তৈরি হচ্ছে। 

ফ্রিল্যান্সিংয়ের সুযোগকে কাজে লাগিয়ে এর একটি অংশ সরাসরি বিভিন্ন বিদেশি কোম্পানিতে কাজ করছে সুনামের সাথে। কিন্তু আন্তর্জাতিক বাজারে দক্ষ আইটি প্রফেশনাল হিসেবে বাংলাদেশীদের উপস্থিতি খুবই কম। অথচ আমাদের আইটি প্রফেশনাল রা বিভিন্ন দেশে বেশ ভালো অবস্থানেই আছেন। সংখ্যাটি শুধুমাত্র হাতে গোনা। আইটি সেক্টরের প্রফেশনাল দের বহির্বিশ্বে বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানিতে কর্মসংস্থান সংযোগে লক্ষ্যে প্রবাসী কাজ করে যাচ্ছে। 

সৌদি আরবের মতো দেশে বিভিন্ন মেগা প্রজেক্ট এর উচ্চপদস্থ আইটি প্রফেশনাল থেকে শুরু করে জাপানে ফ্রেশ আইটি গ্রাজুয়েটদের জন্য কর্মসংস্থানে রয়েছে ব্যাপক সুযোগ। এই সুযোগগুলি বাংলাদেশীদের সামনে তুলে ধরা ও সেই সুযোগকে কাজে লাগানোর জন্য প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ব্যাপারে সহযোগিতা করে থাকে প্রবাসী। 

এ বিষয়ে সম্প্রতি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিডিআইপি' র সাথে চুক্তি হয় প্রবাসী সেবা লিমিটেডের। 

এই চুক্তির মাধ্যমে এখন থেকে সিডিআইপি থেকে কোর্স সম্পন্ন করা প্রফেশনালদের জন্য প্রবাসী বহির্বিশ্বে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে বিশেষভাবে কাজ করবে। শুধু তাই নয়, বিভিন্ন দেশের প্রয়োজনীয় দক্ষতা অনুসারে বাংলাদেশের আইটি প্রফেশনাল দের তৈরি লক্ষেও এ দুটি প্রতিষ্ঠান একসাথে কাজ করবে।  

উক্ত অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ফাউন্ডার সেবা লিমিটেডসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]