ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: পিকে হালদারসহ ১৪ জনের মামলার রায় ৮ অক্টোবর       ইতালিতে ফ্লাইওভার থেকে বাস ছিটকে পড়ে নিহত ২১       প্রবল বৃষ্টিতে সিকিমে আকস্মিক বন্যা, ২৩ ভারতীয় সেনা নিখোঁজ       জলবায়ু তহবিলে ‌‌`সমানভাবে' অর্থায়ন চাইলেন শেখ হাসিনা        আবারও বাড়ল সয়াবিন তেলের দাম        বঙ্গবন্ধুকে হত্যার পর অন্যদল ক্ষমতায় আসলেও বাসন্তীদের ভাগ্যের কোন পররিবর্তন হয়নি: প্রধানমন্ত্রী        দেশকে ধ্বংস করার জন্য দুই-তিনটা রাজনৈতিক দল ষড়যন্ত্র করছে: আইনমন্ত্রী       




ইসির সঙ্গে বৈঠক শেষে যা জানাল কমনওয়েলথ
স্টাফ রিপোর্টার
Published : Sunday, 19 November, 2023 at 5:17 PM
নির্বাচন কমিশনের কাছে আগামী ৭ জানুয়ারির ভোটের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জেনেছে কমনওয়েলথের প্রাক নির্বাচনী দল। দলের সদস্যরা জানান, আমরা নির্বাচনের পরিবেশের বিষয়ে জেনেছি। লন্ডন ফিরে কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের কাছে সুপারিশসহ প্রতিবেদন দেব। 

রোববার (১৯ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান কমনওয়েলথের সদস্যরা।

তফসিল ঘোষণার চার দিনের মাথায় সফররত প্রতিনিধি দলের সঙ্গে পূর্বনির্ধারিত এ বৈঠক হয়। এতে সিইসিসহ নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

কয়েকটি উদ্দেশ্য নিয়ে কাজ করছেন জানিয়ে প্রতিনিধি দলের প্রধান লিনফোর্ড এন্ড্রো বলেন, নির্বাচন কমিশনসহ নানা অন্যান্য অংশীজনের সঙ্গে নির্বাচনের বিষয়ে আলোচনা করছি। ৭ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে সার্বিক প্রস্তুতি অবহিত হওয়ার পাশাপাশি বিরাজমান পরিবেশ পর্যবেক্ষণ করছি।

ইসির সঙ্গে বেশ ভালো আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, কতটা প্রস্তুতি হয়েছে তা জানতে পেরেছি। ২২ নভেম্বর আমরা চলে যাবো। তারপর কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের কাছে সুপারিশসহ প্রতিবেদন দেব। তবে বিরাজমান পরিস্থিতি নিয়ে কোনো ধরনের আগাম মন্তব্য করতে চাননি তিনি।

বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, এটা একটা কমনওয়েলথের অগ্রবর্তী দল। পরিস্থিতি জেনে তারা কমনওয়েলথ সচিবালয়ে গিয়ে রিপোর্ট জমা দেবে। এরপর প্রতিবেদন পেয়ে কমনওয়েলথের পূর্ণাঙ্গ টিম নির্বাচন পর্যবেক্ষণে আসার বিষয়ে সম্মতি জানাবেন কি, জানবেন না- সেটি পরে সিদ্ধান্ত নেবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব জানান, রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি। শুধু নির্বাচন পদ্ধতি, নির্বাচনী কর্মপদ্ধতি ও নির্বাচনী আইন, বিধি-বিধান, ভোট ব্যবস্থাপনা, প্রতিবন্ধী ভোটারদের জন্য কি ব্যবস্থা, নির্বাচনী কর্মকাণ্ডে সম্পৃক্ত ও প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালট ও ভোটের দিন যানবাহন ব্যবস্থাপনা বিষয়ে অবহিত হতে চেয়েছেন। সিইসি ও নির্বাচন কমিশনারের পক্ষ থেকে বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এ নিয়ে সন্তোষ প্রকাশ করেছে সফরকারী প্রতিনিধি দল। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]