ই-পেপার বাংলা কনভার্টার শুক্রবার ১৪ জুন ২০২৪ ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
ই-পেপার শুক্রবার ১৪ জুন ২০২৪
ব্রেকিং নিউজ: স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা প্রয়োজন: ভূমিমন্ত্রী      আগামীকাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান      স্থল শক্তিতে ও আমাদের সক্ষমতা রয়েছে: বিমান বাহিনীর প্রধান      সাভারে হত্যাকান্ডের ১৪ মাস পর মাটি খুঁড়ে লাশ উদ্ধার      উখিয়ার ক্যাম্পে গোলাগুলি, নিহত ১      




বদলগাছীতে বিভিন্ন ফসলে কীটনাশক প্রয়োগ করায় হারিয়ে যাচ্ছে দেশী পাখি
বলগাছী (নওগাঁ) সংবাদদাতা
Published : Thursday, 9 November, 2023 at 1:52 PM
নওগাঁর বদলগাছীতে বিভিন্ন ফসলে কিটনাশক ব্যবহারের কারণে মাঠ থেকে হারিয়ে যাচ্ছে বিভিন্ন প্রজাতির দেশী পাখি। 

একসময় উপজেলার বিভিন্ন পল্লীতে বড় বড় গাছপালায় ও বাসঝাড়ে দেখা যেত পাখি ও বকের বাসার বিচরণ। আর চখে পড়েনা সেই পাখি বাসা ও কিচির মিচির আওয়াজ। গ্রামের পুকুর পারে বাসঝাড় ও বিভিন্ন গাছ পালায় আবাসস্থল বেঁধে প্রজন্নশ হতো অসংখ্য পাখির ছানা। পাখিরা হাল চাষের জমি ও ধান ক্ষেতের পোকা মাকর খেয়ে জীবন ধারণ করতো। সন্ধার আগেই ফিরে আসতো আবাসস্থলে আর কিচির মিচির ডাকে মুখরিত হয়ে উঠত ঐসব এলাকা। গাছের ডালে মাঠে ঘাঠে দেখা যেত হরেক রকম দেশী পাখির বিচরণ।
 বর্তমানে আর চখে পড়েনা সুনা যায় না সেইসব পাখির কিচির মিচির ডাক। সরকারের নিদেশে পাখি শিকার বন্ধ হলেও নেই আগের মত বড় বড় ডাগ সহ বিদেশী পাখি। এখন হারিয়ে যেতে বসেছে সেই আগের পাখি ঘুকু,শালিক, বাবুই,টিয়া সহ হরেক রকম পাখি। 

এলাকার বয়যষ্ট মুরবিরা বলেন, ফল ফসলে অতিরিক্ত কীটনাশক প্রয়োগ ও খাদ্যের অভাবে হারিয়ে যাচ্ছে দেশী প্রজাতির বিভিন্ন পাখি। এই পাখি গুলো টিকিয়ে রাখতে হলে সরকারের সুদৃষ্টি দেওয়ার পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে।

কোলা ইউপির কৃষক তাইজুল, দেলোয়ার,ছিদ্দিক সহ অনেকে বলেন, ধান সহ সব ধরনের ফুলের ফসলে বিষ বা কীটনাশক না দিলে ফসল করাই সম্ভব নয়। কারণ বিষ না প্রয়োগ না করলে বিভিন্ন রোগ বালাই, পোকা মাকরে ফসল শেষ করে দিবে। 

এব্যপারে নওগাঁ জেলা বন কর্মকর্তা সহিদুল ইসলাম (রাঙ্গা) বলেন, রক্ষনা বেক্ষনার অভাবে এসব পাখি বিলপ্ত হয়ে যাচ্ছে।
 







সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]